কলেজ জাতীয়করণের প্রস্তাবিত তালিকা নিয়ে হাইকোর্টের রুল

  13-02-2017 09:35PM

পিএনএস : জাতীয়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক প্রস্তাবিক কলেজের তালিকা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অর্থ সচিব, জনপ্রশাসন সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।


এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।


আদালতে এদিন রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান ও সহকারি অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিন।


জানা যায়, ২০১৬ সালের ৯ অক্টোবর প্রধানমন্ত্রীর একান্ত সচিব স্বাক্ষরিত জাতীয়করণের লক্ষ্যে ২৩টি কলেজের প্রস্তাবিত তালিকা প্রকাশ করা হয়। জাতীয়করণের জন্য মনোনীত হওয়ার সব যোগ্যতা থাকা সত্ত্বেও রাজশাহীর দূর্গাপুর ডিগ্রি কলেজ তালিকা থেকে বাদ পড়ে।


এই তালিকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক আজিজুর রহমান আজিজ। রিট আবেদনে বলা হয়, জাতীয় শিক্ষা নীতিমালা ২০১৬ যথাযথ অনুসরণ করে জাতীয়করণের জন্য প্রস্তাবিত তালিকা করা হয়নি। রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার আদালত ৪ সপ্তাহের রুল জারি করেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন