শিশু জিহাদের মৃত্যুর মামলার রায় আজ

  26-02-2017 10:36AM

পিএনএস ডেস্ক:রাজধানীর শাহজাহানপুরের অরক্ষিত ওয়াসার পানির পাম্পের পাইপে পড়ে শিশু জিহাদের (৪) মৃত্যুর ঘটনায় করা মামলার রায় আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি) ঘোষণা করা হবে।

ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আকতারুজ্জামান রায় ঘোষণা করবেন।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি মামলার আসামি ও রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হলে ২৬ ফেব্রুয়ারি রায় ঘোষণার দিন ধার্য করেন আদালত।

মামলায় বিভিন্ন সময়ে মোট ১৩ জন সাক্ষী আদালতে তাদের সাক্ষ্য প্রদান করেন। এর মধ্যে সাফাই সাক্ষ্য পেশ করেন তিনজন। ২০১৬ সালের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন একই আদালত।

মামলার সব আসামি জামিনে আছেন। আসামিরা হলেন রেলওয়ের জ্যেষ্ঠ উপসহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) দীপক কুমার ভৌমিক, সহকারী প্রকৌশলী-২ মো. সাইফুল ইসলাম, কমলাপুর রেলওয়ের সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দিন ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার জাফর আহমেদ শাকি ও ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এসআর হাউসের মালিক মো. শফিকুল ইসলাম ওরফে আবদুস সালাম।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর বিকাল ৩টায় শিশু জিহাদ পাইপের মধ্যে পড়ার খবর গণমাধ্যমে ছড়িয়ে পড়লে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। রাতভর ফায়ার সার্ভিস তাদের উদ্ধার অভিযান পরিচালনা করে ব্যর্থ হয়। প্রায় ২৩ ঘণ্টা পর জিহাদকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা জানান, অনেক আগেই তার মৃত হয়েছে।

এ ঘটনায় জিহাদের বাবা নাসির ফকির ‘দায়িত্বে অবহেলায়’ জিহাদের মৃত্যুর অভিযোগ এনে শাহজাহানপুর থানায় এ মামলা করেন। ২০১৫ সালের ৭ এপ্রিল শাহজাহানপুর থানার এসআই আবু জাফর জাহাঙ্গীর আলম এবং শফিকুল ইসলামকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

কিন্তু ওই চার্জশিটের বিরুদ্ধে অপর চারজনও দায়ী বলে নারাজী দাখিল করলে ২০১৫ সালের ৪ জুন সিএমএম আদালত ডিবি পুলিশকে অধিকতর তদন্তের নির্দেশ দেন। ২০১৬ সালের ৩১ মার্চ ডিবি পুলিশের উপ-পরিদর্শক মিজানুর রহমান রেলওয়ের সহকারী জ্যেষ্ঠ ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলমসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর গত বছরের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন