২৮ কোম্পানির অ্যান্টিবায়েটিক ওষুধ উৎপাদন বন্ধে নির্দেশ

  27-02-2017 03:28PM

পিএনএস ডেস্ক: বিশেষজ্ঞ কমিটির তালিকা অনুযায়ী ২৮টি ওষুধ কোম্পানির পেনিসিলিন, এন্টিবায়োটিক, স্টরয়েড ও ক্যান্সার জাতীয় ওষুধ উৎপাদন ও বাজারজাত করণ বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ৭২ ঘণ্টার মধ্যে এই আদেশ প্রতিপালন করতে স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক ও ওষুধ অধিদফতরের মহা পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার(২৭ ফেব্রুয়ারি) বিচারপতি সৈয়দ মুহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোহাম্মদ আতাউর রহমান খানের সময়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নিম্ন মানের ওষুধ উৎপাদনের কারণে ২৮ কোম্পানীর কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে রিট দায়ের করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ। রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ।

উল্লেখ্য গত ১৩ ফেব্রুয়ারি ২০টি কোম্পানির সকল ধরনের ওষুধ ও ১৪টি কোম্পানির সব ধরণের এন্টিবায়োটিক উৎপাদন বন্ধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট।

পরে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক জিএমপি নীতিমালা যা আমাদের দেশে প্রচলিত আইনে স্বীকৃতি দেয়া হয়েছে তা না মেনে কোম্পানিগুলো উৎপাদন চালাচ্ছে। যার কারণে নিম্নমানের ওষুধ উৎপাদিত হচ্ছে। যা আমাদের জন্য স্বাস্থ্যের প্রতি মারাত্মক হুমকিস্বরূপ।

যে ২৮টি কোম্পানির ওষুধ উৎপাদনে বন্ধের নির্দেশ- এমিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এজটেক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেঙ্গল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডিসেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ড. টিমস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্লোবেক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্রীনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনোভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ম্যাকস ড্রাগস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেডিমেট ল্যাবরেটরিজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মডার্ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মিসটিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ল্যাবরেটরিজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অরগ্যানিক হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অয়েস্টার ফার্মা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রিমিয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রাইম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সীমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মমতাজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনাইটেড কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-১, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-২, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-৩।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন