লিটন হত্যা মামলায় কাদের খাঁন ফের ৫ দিনের রিমান্ড

  15-03-2017 07:39PM

পিএনএস, গাইবান্ধা : গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামীলীগের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় একই আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য (এমপি) কর্ণেল (অব.) আবদুল কাদের খাঁনের আরও ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গাইবান্ধার অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেল ময়নুল হাসান ইউসুফ বুধবার দুপুরের দিকে এই রিমান্ড আদেশ দেন।

আদালতের জিআরও মো.মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, এর আগে একটি অস্ত্র মামলায় কাদের খাঁনকে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেন পুলিশ। আদালতের বিচারক আবেদনের শুনানী শেষে তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করা করেন ।

সুন্দরগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) মো.আতিয়ার রহমান জানান, সাবেক এমপি কাদের খাঁন উপজেলার ছাপরহাটি ইউনিয়নের পশ্চিম ছাপরহাটি (খাঁনপাড়া) গ্রামের মৃত নয়ান খাঁনের ছেলে। তিনি পরিবার নিয়ে বগুড়া জেলা শহরের গরীব শাহ ক্লিনিকের চার তলা ভবনের উপর তলায় বসবাস করতেন।
আইনশৃংখলা বাহিনীর সদস্যরা বগুড়ার বাসায় আবদুল কাদের খাঁনকে নিরাপত্তার দেওয়ার অজুহাতে প্রায় এক সপ্তাহ ধরে নজরবন্দি করে রাখার এক পর্যায়ে ২১ ফেব্রুয়ারী গ্রেফতার করে গাইবান্ধায় আনা হয়। পরের দিন ২২ ফেব্রুয়ারী তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডে দেয় পুলিশ। রিমান্ডের চতুর্থ দিন ২৫ ফেব্রুয়ারী বেলা আড়াই টার দিকে কাদের খাঁন দন্ডবিধি আইনের ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তি মুলক জবানবন্দি দেওয়া শুরু করেন। শেষ হয় রাত ১০ টার দিকে। তার জবানবন্দি রেকর্ড করেন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. জয়নুল আবেদিন।

ওসি জানান, কাদের খাঁনের কাছে তিনটি অস্ত্র ছিল। এর মধ্যে দুটি অস্ত্র উদ্ধার করা হয়। অপর অস্ত্রটি উদ্ধারে পুনরায় জিজ্ঞাসাবাদের জন্য কাদের খাঁনকে ৭ মার্চ একদিনের রিমান্ডে নেয় পুলিশ। কিন্তু একদিনের রিমান্ডে অস্ত্র উদ্ধার সম্ভব না হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুনরায় ৫ দিনের রিমান্ডে দেয় পুলিশ।

গত ৩১ ডিসেম্বর সন্ধ্যা পৌনে ৬ টার দিকে নিজবাড়ি উপজেলার উত্তর সাহাবাজ মাষ্টার পাড়া গ্রামে দুর্বৃত্তদের গুলিতে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটন নিহত হন। এ ঘটনায় তার ছোট বোন ফাহমিদা কাকলি বাদি হয়ে পহেলা জানুয়ারী রাতে সুন্দরগঞ্জ থানায় মামলা করেন। এতে অজ্ঞাত পরিচয়ে ৫ জন দুর্বৃত্তকে আসামি করা হয়েছে। এ দিকে এমপি লিটনের মৃত্যুতে নির্বাচন কমিশন ৫ জানুয়ারী গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) জাতীয় সংসদ শুন্য আসনে নির্বাচনের তফশিল ঘোষণা করেন। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামি ২২ মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন