ব্যাখ্যা দিতে ওসিসহ দুই পুলিশকে হাইকোর্টে তলব

  21-03-2017 07:51PM

পিএনএস: তিন মাস ও ১৮ মাস বয়সী দুই শিশুকে বাইরে রেখে দুই মাকে থানায় আটক রাখার ঘটনায় মাদারীপুর সদর থানার ওসিসহ দুই পুলিশ সদস্যকে তলব করেছেন হাইকোর্ট।

আগামী ২৯ মার্চ সদর থানার ওসি জিয়াউল মোরশেদ ও এসআই মো. মাহতাবকে সশরীরে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

একইসঙ্গে অমানবিকভাবে দুই দুধের শিশুর মাকে ১৩ ঘণ্টা আটক রাখার ঘটনাকে কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে তা জানতে রুল জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইজিপি, ডিআইজি, মাদারীপুর পুলিশ সুপার, সদর থানার ওসিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভানেত্রী ফাওয়াজিয়া করিম ফিরোজ, অ্যাডভোকেট শোভানা বানু ও নাজনীন আরা আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন তাপস কুমার বিশ্বাস।

পরে ফাওজিয়া করিম বলেন, 'আদালত দুই পুলিশ কর্মকর্তাকে তলবের পাশাপাশি রুল জারি করেছেন। এছাড়া আইজিপিকে এ ঘটনার তদন্ত করে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।'

'দারোগার ক্রোধের শিকার দুই মায়ের ১৩ ঘন্টা ভোগান্তি' শিরোনামে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে সুপ্রিমকোর্টের আইনজীবী রানা কাওসার সোমবার রিট আবেদনটি দায়ের করেন।

রানা কাওসার জানান, গত ১২ মার্চ রোববার সকাল ১০টার দিকে বিবাদমান একটি জমির তদন্ত কাজে যান মাদারীপুর সদর থানার এসআই মাহাতাব হোসেন। এ সময় তিনি লক্ষ্মীগঞ্জ এলাকায় বিবাদমান জমির পাশের বাড়ির খালেক বেপারীর ছেলে পনির হোসেনের কাছে মামলা সংক্রান্ত বিষয় জানতে চান।

মামলা সম্পর্কে পনির কিছু জানে না বলে জানান। এতে এসআই মাহাতাব ক্ষিপ্ত হয়ে পনিরকে থাপ্পড় দেন। একপর্যায়ে পনির পুলিশের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এতে আরও বেশি ক্ষিপ্ত হয়ে উঠেন মাহাতাব। পরে ফোন করে সদর থানা থেকে তিন গাড়ি পুলিশ নিয়ে পনিরের বাড়িতে ব্যাপক তাণ্ডব চালানো হয়।

এসময় পনির ও তার বড় ভাই-বোনের ঘরে মূল্যাবান আসবারপত্র ও নিত্যপ্রয়োজনীয় হাড়ি-পাতিল, থালা-বাসনসহ রান্নার চুলাও ভেঙে ফেলে। পরে পনিরের স্ত্রী ঝুনু বেগম ও তার বড় ভাইয়ে স্ত্রী আকলিমা বেগমকে টেনে-হিঁচড়ে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যায়। তখন ঝুনু বেগমের তিন মাসের শিশু ও আকলিমা বেগমের ১৮ মাসের শিশুকে কোল থেকে রেখে যেতে বাধ্য করে।

পরে ওই দিন রাত ১২টার দিকে ভয়-ভীতি দেখিয়ে সাদা কাগজে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়। এই ঘটনায় ওই শিশুদের বাইরে রেখে ১৩ ঘণ্টা থানায় আটকে ছিলেন দুই মা।

তিনি বলেন, একজন আইনি কর্মকর্তা হয়েও আইনবর্হিভূতভাবে দুধের বাচ্চাকে তার মার থেকে এভাবে দূরে রাখা সম্পূর্ণ বেআইনি। এটা মানবাধিকারের লংঘন, সংবিধান পরিপন্থী।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন