সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু

  22-03-2017 11:51AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচন আজ বুধবার শুরু হচ্ছে। চলবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত। সমিতির নির্বাচনী আচরণবিধিতে এবার প্রথমবারের মতো ১৪ পদে ভোট দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী (বার অ্যাসোসিয়েশন) নির্বাচনে (২০১৭-১৮) ১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী হয়েছেন। এ নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীরা অংশ নিচ্ছেন। এ ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দুজন অংশগ্রহণ করছেন।

এর মধ্যে সভাপতি, সম্পাদক, সহ-সভাপতি ২টি, সহ-সম্পাদক ২টি, কোষাধ্যক্ষ এবং ৭টি সদস্যপদে সর্বমোট ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত (দুপুরে এক ঘণ্টা বিরতি) ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে আইনজীবী ভোটার রয়েছেন ৫ হাজার ৮০ জন।

নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন ও অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ এবং সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব এম মাহবুব উদ্দিন খোকন, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু, আবু ইয়াহিয়া দুলাল, অশোক কুমার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সহ-সভাপতি পদে প্রার্থী হয়েছেন উম্মে কুলসুম বেগম (রেখা), ড. মো. গোলাম রহমান ভুঁইয়া, ওয়াজিউল্লাহ ও হোসনে আরা বেগম, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু ও এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা), সহ-সম্পাদক পদে শফিকুল ইসলাম, সেলিম আজাদ, কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি)। সদস্য পদে কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জল, শেখ মো. মাজু মিয়া, শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভুঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন।

অন্যান্য বছরের মতো এবারও নির্বাচনে মূল লড়াই হবে সরকার সমর্থিত সমন্বিত আওয়ামী লীগ ও সরকারবিরোধী বিএনপি ও জামায়াত সমর্থক জোটের মধ্যে। এবার আওয়ামী প্রার্থীরা মরিয়া তাদের অবস্থান ধরে রাখতে। আর হারানো ইমেজ পুনরুদ্ধার করতে আপ্রাণ চেষ্টায় বিএনপি ও তাদের মিত্ররা। এই নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী উভয় জোট।

দুই দলের প্রধান শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়া নিজদলীয় আইনজীবীদের নিয়ে সভা ও বৈঠক করেছেন। ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজের মাধ্যমে নিজেদের অনুকূলে ফলাফল আনার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন তারা। তবে কার প্রত্যাশার প্রতিফলন ঘটবে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে ২৩ মার্চ রাত পর্যন্ত।


এদিকে নির্বাচনের নতুন আচরণবিধিতে ১৪ পদের প্রার্থীকে ভোট দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। অন্যথায় ওই ভোটারের ভোট বাতিল বলে গণ্য হবে। ২০১৭ সালে প্রণীত আচরণবিধি অনুসারে, বুধবার ও বৃহস্পতিবার সমিতির নির্বাচনে তা কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সমিতির নির্বাচন কমিটির আহ্বায়ক এ ওয়াই মসিউজ্জামান জানান, সমিতির ১৪ টি পদের দুইজন প্রার্থীর বিপরীতে পছন্দের একজনসহ সব ক’টি পদেই ভোট দিতে হবে। ২০১৭-১৮ সালের নির্বাচনে প্রথম সংশোধনী ২০১৭ অনুযায়ী নতুন এ আচরণবিধি কার্যকর হচ্ছে। ‘স্বাধীনতার পর অর্থাৎ ২০০১ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির নির্বাচনী আচরণবিধি নতুন আঙ্গিকে প্রণয়ন করা হয়।

এদিকে নির্বাচনের আগেই আচরণবিধি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে সকল প্রার্থী ও সদস্যদের নির্বাচনী আইন যথাযথভাবে পালন করার আহ্বান জানানো হয়েছে।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন