বেয়াইন-পুত্রবধূর বিরুদ্ধে পরোয়ানা, নিজে হাজির হবেন কাল

  12-04-2017 03:05PM


পিএনএস: ফের মামলার চাপে পড়েছেন বেগম খালেদা জিয়া। সম্পদের তথ্য গোপনের মামলায় এরই মধ্যে তার বেয়াইন ও পুত্রবধূর বিরুদ্ধে পরোয়ানা দিয়েছে আদালত। অন্য দুই মামলায় বৃহস্পতিবার আদালতে হাজির হবেন খালেদা।

বুধবার সকাল সাড়ে ৯টায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় হাজিরা দিতে বৃহস্পতিবার বিশেষ আদালতে যাবেন খালেদা জিয়া। এদিকে তিনি দুই মামলায় হজিরা দিতে সকাল ১১টার দিকে বিশেষ আদালতে উপস্থিত হবেন।

এদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় খালেদা জিয়ার বেয়াইন সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। গ্রেপ্তারি পরোয়ানা দাখিলের জন্য রমনা থানার ভারপ্রাপ্ত কর্তকর্তাকে (ওসি) আগামী ১৪ মে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মান্দ বানুর বিরুদ্ধে অভিযোগপত্র আমলে নিয়ে পরোয়ানা জারি করেন।

অভিযোগ থেকে জানা যায়, ইকবাল মান্দ বানুকে তার সম্পদের হিসাব জমা দিতে ২০১২ সালের ২৫ জানুয়ারি নোটিশ দিয়েছিল দুদক। পরে তিনি উচ্চ আদালতে রিট আবেদন করলে স্থগিত করে হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে দুদক আপিল করলে হাইকোর্টের ওই আদেশ স্থগিত হয়ে যায়।

২০১৪ সালের ৩০ জানুয়ারি দুদকের উপ-পরিচালক আর কে মজুমদার ঢাকার রমনা থানায় ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে এ মামলাটি করেন। সম্পদ বিবরণী জমা দেয়ার নোটিশ জারির পর নির্দিষ্ট সময়ে কমিশনে হিসাব না দেয়ায় এ মামলা করা হয়।

মামলার তদন্ত শেষে ও অভিযোগপত্র দাখিলের অনুমোদনের পর গত ১৯ জানুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অন্যদিকে জোবায়দা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সম্পদের তথ্য গোপন রাখার মামলার রুল খারিজ করেছে আদালত। তাকে আগামী ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে।

এর ফলে বিচারিক আদালতে আত্মসমর্পণ করা ছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানের সামনে অন্য কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন দুদকের আইনজীবীরা।

চিকিৎসক জোবায়দা স্বামী তারেকের সঙ্গে আট বছর ধরে যুক্তরাজ্য রয়েছেন। ছুটি নিয়ে যাওয়ার পর কর্মস্থলে আর না ফেরায় তাকে বরখাস্ত করা হয়েছে।

জোবায়দার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘২০০৮ সালের ৩১ মার্চ দুদক অভিযোগপত্র দেয়। পরে জোবায়দার আবেদনের পর হাইকোর্ট ওই বছরের ৮ এপ্রিল তার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত ও রুল জারি করেন। এর পর থেকে জোবায়দার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম স্থগিত ছিল। তিনি জামিনে রয়েছেন উল্লেখ করায় আদালত তাকে আট সপ্তাহ সময় দিয়েছেন। তিনি এরমধ্যে ফিরে এসে মামলা লড়তে পারবেন।’

২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে কাফরুল থানায় এ মামলা দায়ের করে দুদক। মামলায় তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান ও শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন