মানবতাবিরোধী অপরাধ; বাগেরহাটে ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ

  19-04-2017 11:03PM

পিএনএস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাগেরহাটের ১৪ আসামির বিরুদ্ধে সাত অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেছে ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিম। অভিযোগ আমলে নেয়া হবে কিনা সে বিষয়ে আদেশের জন্য আগামীকাল বৃহস্পতিবার দিন নির্ধারণ করা হয়েছে।

আসামিরা হলেন, বাগেরহাটের খান আশরাফ আলী (৬৫), খান আকরাম হোসেন(৬০), সূলতান আলী খান (৬৮), রুস্তম আলী মোল্লা (৭০), ইদ্রিস আলী মোল্লা (৬৪), মকছেদ আলী দিদার (৮৩), শেখ মো. উকিল উদ্দিন (৬২), শেখ ইদ্রিস আলী (৬১), শেখ রফিকুল ইসলাম ওরফে বাবুল (৬৪), মো. মনিরুজ্জামান হাওলাদার (৬৯), মো. হাশেম আলী শেখ (৭৯), মো. আজাহার আলী শিকদার (৬৪), মো. মকবুল মোল্লা (৭৯), মো. আব্দুল আলী মোল্লা (৬৫)। আসামিদের মধ্যে আজহার আলী শিকদার বিএনপি সমর্থক। বাকি সবাই জামায়াতে ইসলামীর সমর্থক।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৬ জুলাই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে একই বছর খান আকরাম হোসেন, ইদ্রিস আলী মোল্লা, শেখ মো. উকিল উদ্দিন এবং মকবুল মোল্লাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়। এই চার আসামি জেল হাজতে রয়েছেন। বাকি ১০ আসামি পলাতক।

প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি জানান, বুধবার সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে আসামিদের বিরুদ্ধে আনা আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি। এ বিষয়ে বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শুনানির দিন নির্ধারিত রয়েছে।

এর আগে ২০১৫ সালের ৪ জুন অভিযোগের তদন্ত শুরু হয়। গত ২২ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে ৫৭ জন মূল ও ৩ জন জব্দ তালিকার সাক্ষীর জবানবন্দি নিয়ে চূড়ান্ত প্রতিবেদন প্রস্তুত করে তদন্ত সংস্থা। ওই দিনই আসামিদের বিরুদ্ধে ৭টি অভিযোগে ট্রাইব্যুনালের ৪৫তম তদন্ত প্রতিবেদন প্রকাশ করে তা প্রসিকিউশনের কাছে জমা দেয়া হয়।

আসামিদের বিরুদ্ধে বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ থানার বিভিন্ন এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ ও হত্যার মতো ৭টি অভিযোগ আনা হয়েছে। অপরাধ তদন্ত করেন তদন্ত সংস্থার সদস্য মো. হেলাল উদ্দিন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন