ভাস্কর্যের নিরাপত্তায় ঈদের দিন বাড়তি নিরাপত্তা

  23-06-2017 12:09AM



পিএনএস ডেস্ক: সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত ভাস্কর্যের প্রহরায় দুইজন পুলিশ সদস্য সব সময়ই নিয়োজিত থাকেন। রোদ, বৃষ্টি ও ঝড়ের মধ্যেও সকাল থেকে রাত পর্যন্ত নিয়ম করে সার্বক্ষণিক দায়িত্ব পালন করেন তারা।

ভাস্কর্যটিকে ঘিরে কর্তৃপক্ষের কেউ ঝুঁকির কথা না বললেও ঈদুল ফিতরের দিন বাড়তি নিরাপত্তার জন্য এক প্লাটুন পুলিশ নিয়োগের সুপারিশ করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

গোয়েন্দা সংশ্লিষ্টরা বলছেন, সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের জামাত শেষ না হওয়া পর্যন্ত ভাস্কর্যের সামনে এক প্লাটুন পুলিশ মোতায়েনের কথা বলা হয়েছে। ওই দিন নামাজ শেষে মুসল্লিরা বের হয়ে না যাওয়া পর্যন্ত পুলিশের অবস্থানের কথা বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার ঈদের দিন সুপ্রিম কোর্টের মূল গেট এবং বাংলাদেশ বার কাউন্সিলের পাশের গেট খোলা হবে না। ওই দিন ঈদগাহের মূল গেট এবং সুপ্রিম কোর্ট সংলগ্ন মাজার গেট খোলা থাকবে। আগের মতো সুপ্রিম কোর্টের অপর দুই গেট খোলা রাখা হবে না।

সুপ্রিম কোর্ট বিভাগের হাইকের্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন জানান, ভাস্কর্যকে ঘিরে কোনো ধরনের ঝুঁকি বা আতঙ্ক রয়েছে বলে মনে করছি না আমরা। এ নিয়ে অতিরিক্ত কোনো নিরাপত্তার চিন্তাও আমাদের নেই।

অপরদিকে নাম প্রকাশ না করার শর্তে গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, ভাস্কর্য ঘিরে কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি না থাকলেও ভাস্কর্যটি ঈদগাহের পাশে হওয়ায় এনেক্স বিল্ডিংয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েনের কথা বলা হচ্ছে। ‘দেখা যাক কর্তৃপক্ষ কী করেন? এখনও তো আরও কয়েকদিন বাকি আছে ঈদের,’ বলেন তিনি।

গোয়েন্দা সংস্থার কয়েকজন সদস্য জানান, রোজা শেষে ঈদের দিন লাখো মুসল্লির আগমন ঘটবে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে। সেখানে যাতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে তাই আগাম সতর্ক থাকতে এ সুপারিশ করা হয়েছে।
এর আগে হেফাজতসহ ইসলামভিত্তিক কয়েকটি দলের দাবির প্রেক্ষিতে গত ২৬ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সামনে থেকে ‘গ্রিক দেবী’র ভাস্কর্যটি সরানোর পর ২৮ মে তা এনেক্স বিল্ডিংয়ের সামনে পুনঃস্থাপন করা হয়।

ভাস্কর্যটি সরানোর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মতামত তুলে ধরেন। তবে এ ভাস্কর্য অপসারণের বিরোধিতা করে আসছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠন ও প্রগতিশীল ব্যক্তিরা।

এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সামনে ‘গ্রিক দেবী’র ভাস্কর্যটি স্থাপন করা হয়। ভাস্কর্যের শিল্পী হলেন মৃণাল হক।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন