‘সাত খুনের ঘটনা পূর্বপরিকল্পিত’

  21-07-2017 08:36AM


পিএনএস ডেস্ক: নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের ঘটনা পরিকল্পিত। এর সঙ্গে জড়িতদের রেহাই দেয়ার সুযোগ নেই। সাত খুন মামলায় আপিল ও ডেথ রেফারেন্সের শুনানিতে যুক্তি উপস্থাপনকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার বিচারপতি ভবানী প্রসাদসিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়।

যুক্তি উপস্থাপনকালে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনা ছিল পূর্বপরিকল্পিত। যারা এই হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত, তারা সবাই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে নিয়োজিত ছিলেন। তাদের দায়িত্ব ছিল সাধারণ নাগরিকদের জীবনের নিরাপত্তা দেয়া। কিন্তু তারা সেটি না করে নিরীহ সাতজনকে পরিকল্পিতভাবে খুন করে লাশ নদীতে ফেলে দিয়েছেন। বাহিনীর সদস্য হয়ে তারা নিজের হাতে আইন তুলে নিয়েছেন। এর চেয়ে চাঞ্চল্যকর হত্যাকা- আর হতে পারে না।

অ্যাটর্নি জেনারেল বলেন, এই হত্যাকাণ্ডের সঙ্গে র্যাবের উচ্চপদস্থ কিছু কর্মকর্তা যুক্ত ছিলেন, যারা সেনা, নৌ ও বিমানবাহিনী থেকে এই বাহিনীতে এসেছিলেন। রাষ্ট্রপক্ষের সাক্ষীদের আদালতে দেয়া জবানবন্দিতে ওই হত্যাকাণ্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। ওই সব তথ্যে দণ্ডপ্রাপ্ত আসামিদের সংশ্লিষ্টতার বিষয়টি স্পষ্ট হয়েছে। এ কারণেই বিচারিক আদালত তাদের সর্বোচ্চ সাজা দিয়েছেন।

নিহত কাউন্সিলর নজরুল ইসলামের শ্বশুর শহীদুল ইসলামের জবানবন্দি আদালতে তুলে ধরে অ্যাটর্নি জেনারেল বলেন, সাতজন ব্যক্তিকে অপহরণের পর শহীদুল ইসলাম ও নজরুলের স্ত্রী নারায়ণগঞ্জ র্যাব অফিসে যান। সেখানে গিয়ে নজরুলকে উদ্ধারে র্যাব-১১-এর তৎকালীন কমান্ডিং অফিসার তারেক সাঈদের হস্তক্ষেপ কামনা করেন। কিন্তু তারেক সাঈদ কোনো ধরনের আশ্বাস না দিয়ে তাদের বলেছিলেন, ‘স্থানীয় এমপির ওখানে গিয়ে নজরুলের খোঁজ করেন।’ এতেই প্রমাণিত হয় যে তারেক সাঈদ এ ঘটনায় জড়িত। কারণ, অপরাধীদের মানসিকতা হচ্ছে অপরাধ করে দোষ অন্যের ঘাড়ে চাপানো। যদি তারেক জড়িতই না থাকতেন, তাহলে শহীদুলকে বলতে পারতেন, ‘ধৈর্য ধরেন, আমরা চেষ্টা করছি।’

অ্যাটর্নি জেনারেল বলেন, তারেক র্যাব-১১-এর সিইও ছিলেন। তার অধীনস্থরা এত বড় হত্যাকাণ্ড সংঘটিত করবে আর তিনি জানবেন না, এটা অবিশ্বাস্য। ফলে তারেককে এ ঘটনার দায় থেকে রেহাই দেয়ার কোনো সুযোগ নেই।

শুনানি শেষে এ মামলার কার্যক্রম আগামীকাল পর্যন্ত মুলতবি করা হয়। এর আগে গত ২২ মে সাত খুন মামলায় মৃত্যুদ-প্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শুরু হয়।

উল্লেখ্য, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদ-প্রাপ্ত নূর হোসেনসহ আসামিদের নিয়মিত ও জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

গত ৩০ ও ৩১ জানুয়ারি মৃত্যুদ-প্রাপ্ত নূর হোসেন, তারেক সাঈদসহ আসামিরা খালাস চেয়ে হাইকোর্টে আপিল দায়ের করেন।

১৬ জানুয়ারি নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের মামলায় সাবেক কাউন্সিলর নূর হোসেন, র্যাবের সাবেক কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদসহ ২৬ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বাকি নয় আসামির সবাইকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়া হয়েছে।

২০১৪ সালের ২৭ এপ্রিল বেলা দেড়টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ। পরদিন মেলে আরেকটি লাশ। নিহত অন্যরা হলেন- নজরুলের বন্ধু মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, গাড়িচালক জাহাঙ্গীর আলম ও চন্দন সরকারের গাড়িচালক মো. ইব্রাহীম।

ঘটনার একদিন পর কাউন্সিলর নজরুলের স্ত্রী সেলিনা ইসলাম বাদী হয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতা (পরে বহিষ্কৃত) নূর হোসেনসহ ছয়জনের নাম উল্লেখ করে ফতুল্লা মডেল থানায় মামলা করেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন