প্রধান বিচারপতির কার্যভারের দায়িত্ব ওয়াহহাব মিঞার

  07-09-2017 02:39AM

পিএনএস ডেস্ক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অনুপস্থিতিতে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব পেলেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞা।

বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, প্রধান বিচারপতি এসকে সিনহা আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত অথবা যাত্রার তারিখ হতে পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রধান বিচারপতির কার্যভার পালন করবেন তিনি।

সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি ওয়াহহাব মিঞাকে এই দায়িত্ব প্রদান করেছেন। জেষ্ঠ্যতার দিক থেকে এস কে সিনহার পরেই ওয়াহহাব মিয়ার অবস্থান।

প্রসঙ্গত প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দিতে জাপান যাবেন। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাপানের টোকিওতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে যোগদানের অনুরোধ জানিয়ে তাকে আমন্ত্রণ জানান জাপানের প্রধান বিচারপতি। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে ‘কনফারেন্স অব চিফ জাস্টিস অব এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক’ শীর্ষক এই সম্মেলন যোগ দিচ্ছেন বিচারপতি এসকে সিনহা।

এদিকে এই সম্মেলনে যোগদানের পূর্বে প্রধান বিচারপতি কানাডায় যাবেন। কানাডায় বসবাসরত অসুস্থ কন্যাকে দেখতে সেখানে যাচ্ছেন তিনি। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত তিনি কানাডায় অবস্থান করবেন। বিচারপতিদের সম্মেলনে যোগদানের উদ্দেশে আগামী ১০ সেপ্টেম্বর অথবা এর নিকটবর্তী তারিখে ঢাকা ত্যাগ করবেন প্রধান বিচারপতি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন