মাওলানা সোবহান ও আজহারসহ তিনজনের আপিল শুনানি ২১ নভেম্বর

  10-10-2017 10:10AM


পিএনএস ডেস্ক: মানবতা বিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহার, জাতীয় পার্টির সাবেক মন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার ও জামায়াত নেতা আবদুস সুবহানের আপিল শুনানির জন্য ২১ নভেম্বর দিন ধার্য করেছে আপিল বিভাগ।

মঙ্গলবার সকালে আসামি পক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

এ শুনানিতে উপস্থিতি ছিলেন আসামি পক্ষের আইনজীবী এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো: আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে মঙ্গলবারের কার্যতালিকায় ১৫, ১৬ ও ১৭ নম্বর আইটেম হিসেবে আপিল তিনটি শুনানির জন্য আসে।

২০১৫ সালের ১৮ মার্চ মাওলানা সুবহানের খালাস চেয়ে আপিল আবেদনটি দায়ের করা হয়। ট্রাইব্যুনাল মাওলানা সুবহানকে মৃত্যুদণ্ড দিয়ে যে রায় দিয়েছে, ওই রায়ে ৯২টি ত্রুটি সনাক্ত করে আপিল আবেদন দায়ের করা হয়।

এ টি এম আজহারুল ইসলাম খালাস চেয়ে ২০১৫ সালের ২৯ জানুয়ারি আপিল করেন। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন।

অন্যদিকে জাতীয় পার্টির নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার খালাস চেয়ে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করেন। আপিলে ট্রাইব্যুনালের রায় বাতিলের পাশাপাশি তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানানো হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন