ষোড়শ সংশোধনীর রিভিউের জন্য অ্যাটর্নির নেতৃত্বে কমিটি গঠন

  20-10-2017 07:28PM

পিএনএস ডেস্ক: সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া সর্বোচ্চ আদালতের রায় রিভিউ (পুনর্বিবেচনার)- এর জন্য অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের নেতৃত্বে ১০ সদস্যের কমিঠি গঠন করা হয়েছে।

শুক্রবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। জানা গেছে, অ্যাটর্নি জেনারেল ছাড়াও ওই কমিটিতে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এবং আইন বিশেষজ্ঞদের রাখা হয়েছে। ইতোমধ্যে তারা ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের কোন কোন অংশে প্রশ্ন উত্থাপিত হয়েছে, সেগুলোর দিকে লক্ষ্য রেখে রিভিউয়ের কাজ শুরু করে দিয়েছেন।

এর আগে গত ১১ অক্টোবর রাষ্ট্রপক্ষ সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পায়। ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এই রায়টি গত ১ আগস্ট প্রকাশিত হয়। উল্লেখ্য, গত ৩ জুলাই ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখে সর্বসম্মতিক্রমে চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলও খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। এর ফলে সংসদ সদস্যদের হাত থেকে বিচারপতিদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে ফিরে যায়। তবে পূর্ণাঙ্গ রায়ের বেশ কিছু অংশ নিয়ে সরকারপক্ষ থেকে বিভিন্ন আপত্তি তোলা হয়। সেই পরিপ্রেক্ষিতে রায়টি রিভিউ করার সিদ্ধান্ত নেয় সরকার।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন