এস কে সিনহা দেশে ফিরে প্রধান বিচারপতির দায়িত্ব পালন নিয়ে পাল্টাপাল্টি অবস্থান

  09-11-2017 12:15PM

পিএনএস ডেস্ক:ছুটি শেষে আগামীকাল ১০ নভেম্বর দেশে ফিরছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। দেশে ফিরে তিনি আবার প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহণ করতে পারবেন এবং বিচার করতে পারবেন বলে মনে করেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীন।

অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ছুটি শেষ হওয়ার পর কী হবে তা নির্ভর করছে প্রধান বিচারপতি কী করেন তার ওপর। তবে প্রধান বিচারপতি দেশে এসে দায়িত্বে ফেরা সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, আমি বারবার বলছি এবং এখনো বলছি, প্রধান বিচারপতির দেশে ফিরে দায়িত্ব নেয়া সুদূরপরাহত।

প্রধান বিচারপতি কি দেশে ফিরে তার দায়িত্বে ফিরতে পারবেন? প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এটা কিভাবে সম্ভব। তার সহকর্মীরাই তো তার সাথে বসতে চান না। অ্যাটর্নি জেনারেলেকে উদ্দেশ করে সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, এটা আপনার ও সরকারের বক্তব্য? জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, জজদের দেয়া প্রেস নোটে এটা রয়েছে।

তিনি আরও বলেন, বিএনপিপন্থী আইনজীবীরা তার পক্ষ নিয়ে এসব কথা বলছে।

প্রধান বিচারপতি দেশে ফিরে দায়িত্ব নেয়া সম্পর্কে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বাংলাদেশের সংবিধান মোতাবেক প্রধান বিচারপতি শপথ নিয়ে দায়িত্ব পালন করছেন। প্রধান বিচারপতি সুস্থ থাকা সত্ত্বেও সরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাকে অসুস্থ বলে জোর করে ছুটিতে পাঠিয়েছে। এর পেছনে কারণ তিনি ষোড়শ সংশোধনীর রায় দিয়েছেন। এ রায় না দিলে তাকে অসুস্থ হতে হতো না এবং বিদেশে যেতে হতো না।

তিনি বিদেশে যাওয়ার আগে খোলা চিঠিতে বলেছেন, আমি অসুস্থ নই, আমি সম্পূর্ণ সুস্থ আছি। আমি চলে যাচ্ছি, পালিয়ে যাচ্ছি না। আমি আবার দেশে ফিরে আসব। আমরা মনে করি তিনি যেখানে থাকুন পদত্যাগ বা অবসরে না যাওয়া পর্যন্ত তিনিই বাংলাদেশের প্রধান বিচারপতি। তিনি দেশে ফিরে প্রধান বিচারপতি হিসেবে যোগদান করবেন এবং বিচার করতে পারবেন।

জয়নুল আবেদীন বলেন, অতীতে কখনো বিচারপতিদের ঘনঘন বঙ্গভবনে ডালভাতের দাওয়াতে যেতে দেখা যায়নি। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় একবার বিচারপতিদের ডাকা হয়েছিল বিদায় করার জন্য। তিনি বলেন, ইদানীং বিচারাঙ্গনে আইনমন্ত্রীর বারবার পদচারণা দেখা যায়। এটা বিচার বিভাগের স্বাধীনতার জন্য শুভ লক্ষণ নয়।

তিনি আরও বলেন, প্রধান বিচারপতির বিষয় নিয়ে সিঙ্গাপুরে সমাধানের চেষ্টা করা হচ্ছে। কেউ কেউ সমাধানের জন্য ভারতে গিয়েছেন। তাহলে দেশে কি সমাধান নেই? সংবিধানেই এর সমাধান রয়েছে।

তিনি বলেন, অ্যাটর্নি জেনারেল ও সরকার ছাড়া আপিল বিভাগের কোনো বিচারপতি বলেননি আমরা প্রধান বিচারপতির সাথে বসব না। যদি বিচারপতিরা বসতে না চান তা হলে বলব এটা শপথ ভঙ্গ ও সংবিধান লঙ্ঘন।

এ বিষয়ে এম মাহবুব উদ্দিন খোকন বলেন, রাষ্ট্রপতি কি প্রধান বিচারপতিকে বাদ দিয়ে আপিল বিভাগের পাঁচ বিচারপতিকে ডাকতে পারেন। সবাই আইনের মধ্যে রাষ্ট্রপতিও আইনের মধ্যে। তিনিও যা তা করতে পারেন না।

ব্যারিস্টার খোকন বলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, তিনি অসুস্থ নন। সরকার ক্যান্সারের কথা বলে বিচার বিভাগে ক্যান্সার ছড়িয়ে দিয়েছে।

তিনি আরো বলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ধমক দিচ্ছেন, প্রধান বিচারপতি এলে তার বসা সুদূরপরাহত।

উল্লেখ্য, গত ১ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটির কথা জানিয়ে চিঠি দেন। এখন তার ছুটি ১০ নভেম্বর পর্যন্ত। গত ১৪ অক্টোবর অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন