বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ ২ জানুয়ারি

  



পিএনএস ডেস্ক: অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত আচরণ ও বিধির বহুল আলোচিত গেজেট প্রকাশ করার পরেও এক বিচারকের অনুপস্থিতিতে আপিল বিভাগের শুনানি পিছিয়ে যাওয়ায় তা আপিল বিভাগে উপস্থাপন করা হয়নি।

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ওই গেজেট সোমবার (১১ ডিসেম্বর) প্রকাশ করে সরকার, যা বুধবার এফিডেভিট আকারে আপিল বিভাগে রাষ্ট্রপক্ষ থেকে জমা দেয়ার কথা ছিল। কিন্তু সকালে আদালত বসার পর দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা শুরুতেই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে বলেন, বেঞ্চের পাঁচ বিচারকের মধ্যে একজন ব্যক্তিগত কারণে আসতে পারেননি। তাই শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালা নিয়ে আদেশের জন্য আগামী ২ জানুয়ারি ঠিক করা হয়েছে।

শুনানিতে আপিল বিভাগ অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আজকে বেঞ্চের একজন বিচারপতি নেই। এটা তো ফুল বেঞ্চে হতে হবে। তাই আজকে নয়, আগামী ২ জানুয়ারি এর আদেশ হবে।

এর আগে গত সোমবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করা হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে। বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট প্রকাশে সরকারকে বুধবার (১৩ ডিসেম্বর) পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন আপিল বিভাগ। তারও আগে ১০ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছিলেন আপিল বিভাগ।

এই গেজেট প্রকাশে দফায় দফায় সময় নেয় সরকারপক্ষ। পদত্যাগ করা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সরকারের সম্পর্ক তিক্ততায় গড়ানোর অন্যতম বিষয় ছিল এই বিধিমালা। সরকারের তৈরি করা বিধিমালায় আপত্তি জানিয়ে তা অনুমোদন দেননি সিনহা।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ২০১৬ সালের ১২ ডিসেম্বর তলবও করেছিলেন আপিল বিভাগ। ২০১৬ সালের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। কিন্তু বারবার সময় নিচ্ছিল সরকার।
বিধিমালার গেজেট জারি করতে বারবার সময় নেয়ার প্রেক্ষাপটে আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ২০১৬ সালের ১২ ডিসেম্বর তলবও করেছিলেন আপিল বিভাগ।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech