ভিআইপি এলাকায় রাত ১০টা পর হর্ন বাজানো নিষিদ্ধ

  

পিএনএস ডেস্ক: রাজধানীর আবাসিক ও ভিআইপি এলাকায় রাত ১০টা পর সব ধরণের হর্ন বাজানো নিষিদ্ধ করেছেন হাইকোর্ট। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালের সামনে দিয়ে যাওয়ার সময় কোনো হর্ন বাজানো যাবে না বলে আদেশ দিয়েছেন আদালত।

একইসাথে ২০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

এছাড়া কাকরাইল থেকে মগবাজার হয়ে ময়মনসিংহের দিকে যাওয়ার রাস্তা এবং শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরি হয়ে গাবতলী সড়কে শব্দ নিয়ন্ত্রণে সার্ভিলেন্স টিম গঠন করে তদারকির নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি দেশের অভ্যন্তরে ছোট ছোট কারখানায় উৎপাদিত হাইড্রোলিক হর্ন উৎপাদন ও সস্তায় বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এসব আদেশ বাস্তবায়নে স্বরাষ্ট্র সচিব ও আইজিপিকে নির্দেশনা জারি করতে বলা হয়েছে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনে এ আদেশ দেয়া হয়।

আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে গত ৫ নভেম্বর সারাদেশে যানবাহনে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দিয়েছিলেন আদালত। একইসাথে ঢাকার ধানমন্ডি, গুলশান, বনানী, অফিসার্স ক্লাব ও বারিধারা এলাকাসহ সারাদেশে আইনে নির্ধারিত মাত্রার চেয়ে বেশি শব্দ হচ্ছে কি না তা নির্ধারণের জন্য একটি নজরদারী টিম গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি এসব এলাকায় শব্দদূষণকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। পুলিশের মহাপরিদর্শক, বিভাগীয় পুলিশ কমিশনার (হাইওয়ে), ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার ও বিআরটিএ’র চেয়ারম্যানের প্রতি এ নির্দেশনা দিয়েছিলেন।

গত ৮ অক্টোবর হাইকোর্টের একই বেঞ্চ ঢাকা মহানগরে গাড়ির মালিক ও চালকসহ যাদের কাছে গাড়ির হাইড্রোলিক হর্ন রয়েছে তাদের ১৫ দিনের মধ্যে সেসব হর্ননিকটস্থ থানায় জমা দিতে নির্দেশ দেন।

একইসাথে জমা হওয়া সব হাইড্রোলিক হর্ন ধ্বংস করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন। ডিএমপি কমিশনার ও ট্রাফিক পুলিশকে এ আদেশ কার্যকর করতে নির্দেশ দেয়া হয়।

গত ২৩ আগস্ট এক আদেশে শব্দ দূষণ রোধে ঢাকা মহানগরে গাড়ির হাইড্রোলিক হর্ন বন্ধে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

২৭ আগস্টের পর ঢাকার রাস্তায় গাড়িতে হাইড্রোলিক হর্ন বাজানো হলে সেই গাড়ি জব্দ করার নির্দেশ দেয়া হয়।

একইসাথে বাজার থেকে সব হাইড্রোলিক হর্ন সাতদিনের মধ্যে জব্দ করতে এবং আমদানি বন্ধে পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech