রাজধানীর নিউমার্কেটে গাড়ী পার্কিং নিষিদ্ধ - আইন-আদালত - Premier News Syndicate Limited (PNS)

রাজধানীর নিউমার্কেটে গাড়ী পার্কিং নিষিদ্ধ

  

পিএনএস ডেস্ক: রাজধানীর নিউমার্কেটের ভেতরে সব ধরনের গাড়ি পার্কিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে, রুল জারি করেছেন আদালত। রুলে মার্কেটের ভেতরে পার্কিং বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন। এছাড়াও পৃথক অপর এক রুলে নিউমার্কেটের ভেতর অবৈধ পার্কিং রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় ডিএসসিসি'র প্রধান নির্বাহীর বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

আগামী দুই সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ডেপুটি কমিশনার রমনা, নিউমার্কেট থানার ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) এবং মার্কেট কমিটির সভাপতিকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে ইমতিয়াজ আহমেদের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। তাকে সহযোগিতা করেন, অ্যাডভোকেট শুভজিৎ ব্যানার্জি ও অর্পন চাক্রবর্তী। অন্যদিকে অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আইনজীবী ব্যাররিস্টার এবিএম আলতাফ হোসেন বলেন, দেশের সবচেয়ে পুরাতন এবং প্রসিদ্ধ মার্কেট রাজধানীর নিউমার্কেট। যা ১৯৫৪ সালে প্রতিষ্ঠা করা হয়েছিল। ইদানিং দেখা যাচ্ছে মার্কেটের পার্কিংয়ের খুবই খারাপ অবস্থা। গাড়ী পার্কিং করার জন্য ক্রেতারা ঠিকমতো কেনাকাটা এবং চলাচল করতে পারেন না।

এর আগে নিউ মার্কেটের ভেতর থেকে অবৈধ পার্কিংয়ের কয়েকটি ছবি সংযুক্ত করে হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করেন মানবাধিকার সংগঠন 'সমাজের প্রতি যুব উদ্দোগ' সভাপতি ও আইনজীবী ইমতিয়াজ আহমেদ। রিটে এলজিআরডি মন্ত্রণালয় সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহীসহ মোট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech