বাড়ি ভাড়া নির্ধারণে জারি করা রুলের শুনানি কাল

  

পিএনএস ডেস্ক: রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে এলাকাভেদে মতামত, যুক্তি ও গণশুনানি করে ভাড়া নির্ধারণের কমিশন গঠনের জন্য হাইকোর্টের জারি করা রুলের ওপর আগামীকাল বৃহস্পতিবার থেকে শুনানি শুরু হবে।

বুধবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো.সেলিমের সমন্বয়ে গঠিথ বেঞ্চ এই মামলার শুনানির জন্য বৃহস্পতিবার কার্যতালিকায় থাকবে বলে আদেশ দেন। রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

জানা গেছে, রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে এলাকাভেদে মতামত, যুক্তি ও গণশুনানি করে ভাড়া নির্ধারণের কমিশন গঠনে হাইকোর্ট রায়ও ঘোষণা করেছিলেন। কিন্তু রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের আগেই রায় দানকারী বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি প্রয়াত হন।

এরপর প্রধান বিচারপতি রায়টি লেখার জন্য হাইকোর্ট বিভাগের আরেক বিচারপতিকে দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু তিনি প্রধান বিচারপতিকে জানিয়েছেন শুনানি ছাড়া এ রায় লেখা যাচ্ছে না। পরে প্রধান বিচারপতি ফের এ মামলার শুনানির জন্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চে প্রেরণ করেন।

রশিদ দিয়ে মানসম্মত ভাড়া আদায়, ভাড়া বৃদ্ধির ওপর বিধি নিষেধসহ আইন অমান্যে বাড়ির মালিকদের দণ্ডের বিধান রেখে করা আইন মানা হচ্ছে না। বাড়ির মালিকরা তাদের ইচ্ছামতো যেকোনো সময় ভাড়া বাড়াচ্ছেন এবং ভাড়াটিয়াদের উচ্ছেদ করছেন। এ কারণে ২৫ বছর আগে করা বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনের বিধানমানতে এবং প্রয়োগ করাতে ২০১৫ সালের ১ জুলাই ওই রায় ঘোষণা করেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech