রাজনৈতিক মামলা সুপ্রিম কোর্ট থেকে অন্যত্র স্থানান্তরে আবেদন

  

পিএনএস ডেস্ক: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ সব রাজনৈতিক মামলা নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের বাইরে আদালত (বেঞ্চ) গঠনের দাবি তোলা হয়েছে এক আইনজীবীর পক্ষ থেকে।

রোববার বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ আবেদন করেন।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টে রাজনৈতিক মামলার শুনানি থাকার কারণে কোর্টের বিভিন্ন গেট দিয়ে আইনজীবী, ক্লার্ক ও মোয়াক্কেলদের পুলিশ ভিতরে ঢুকতে দিচ্ছে না। আবার ঘণ্টার পর ঘণ্টার দাঁড়িয়ে থাকার পর কিছু আইনজীবীকে ঢুকতে দিলেও পুলিশের অযথা হয়রানির শিকার হতে হচ্ছে।

আবেদনে আরও বলা হয়, ১৬ কোটি মানুষের জন্য উচ্চ আদালত। এখানে ফরিয়াদি পক্ষ আসবে, জনগণ আসবে, কিন্তু পুলিশের বাধার কারণে আইনজীবীদের সঙ্গে মোসাবিদা করতে পারছে না। পুলিশ সংবিধানের ৩৫ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। তাই রাজনৈতিক মামলা নিষ্পত্তি ও শুনানির জন্য প্রয়োজনে সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র সার্কিট বেঞ্চ গঠন করুন।

প্রধান বিচারপতির কাছে সুপ্রিম কোর্টের সব গেট থেকে পুলিশ প্রত্যাহার, নারী আইনজীবীর সঙ্গে পুলিশের অসৌজন্যমূলক আচরণের বিচার ও সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য অন্যত্র উচ্চ আদালতের বেঞ্চ গঠন করার আবেদন জানান এই আইনজীবী।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, রাজনৈতিক মামলা উচ্চ আদালতে চলার কারণে আমরা আইনজীবীরা অযথা হয়রানির শিকার হচ্ছি। এ কারণে খালেদা জিয়ার মামলাসহ সকল রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের বাইরে আলাদা বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছি।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech