আজ খালেদা জিয়ার জামিন স্থগিতের বিষয়ে আদেশ

  


পিএনএস ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসনকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা আবেদনের (লিভ টু আপিল) ওপর আদেশ আজ।

এ বিষয়ে আদেশ দেয়ার জন্য বেগম খালেদা জিয়ার জামিন সংক্রান্ত (লিভ টু আপিল আবেদন) সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে আপিল বিভাগের সোমবারের তালিকায় শীর্ষ রয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ দিন ধার্য করে আদেশ দেন।
নিম্ন আদালতের জামিন আদেশের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা আপিলের ওপর শুনানি এর আগে রোববার দুপুরে শেষ হয়। আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক টুটুল। খালেদা জিয়ার পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এ জে মোহাম্মদ আলী।

শুনানিতে খুরশীদ আলম বলেন, মামলায় সব আসামির ১০ বছর করে সাজা হলেও শুধু খালেদা জিয়াকে ৫ বছরের সাজা দেয়া হয়েছে। এখানে বিচারিক আদালতের রায়ে খালেদা জিয়ার বয়স ও সামাজিক অবস্থা বিবেচনায় আনা হয়েছে। এখন জামিনের ক্ষেত্রেও আসামির প্রতি কনসিডারেশনের বিরোধীতা করেন তিনি। জামিন বাতিলে তিনি বিভিন্ন নজির উপস্থাপন করেন।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম খালেদা জিয়ার হাইকোর্টে দেয়া জামিনের বিরুদ্ধে বক্তব্য পেশ করেন। তিনি বলেন, মামলাটির বিচার কার্যক্রমে বিচারিক আদালতের প্রতি অনাস্থা এবং মামলাটি বাতিল ও স্থগিতে বিভিন্ন সময় আসামিপক্ষে উচ্চ আদালতে আবেদন করা হয়েছে। মামলার পেপার বুক প্রস্তুতে হাইকোর্ট যে চার মাসের সময় দিয়েছে তা দুই মাস করতে আর্জি পেশ করেন।

খালেদা জিয়ার জামিন বহাল রাখার পক্ষেও বিভিন্ন যুক্তি এবং নজির তুলে ধরে শুনানি করেন তার আইনজীবী অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী।
উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি সরকারি টাকা আত্মসাতের অভিযোগে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

কারাদণ্ডের ওই রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন বিএনপির চেয়ারারসন খালেদা জিয়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech