২৭২ জনের বিরুদ্ধে বিজিবির দুটি মামলা

  15-02-2019 07:33PM

পিএনএস ডেস্ক : ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার দুটি গ্রামে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও গ্রামবাসীদের সংঘর্ষের ঘটনায় ২৭২ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়েছে। বিজিবি কর্তৃক এই মামলায় সংঘর্ষে নিহত ছাত্র নবাব ও কৃষক সাদেক আলীর নাম অর্ন্তভুক্ত করা হয়েছে।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিরুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, সরকারি কাজে বাধা, মারামারি ও চোরাকারবারির অভিযোগ এনে হরিপুর উপজেলার বহরম পুর ও রুহিয়া গ্রামের ২৭২ জনের বিরুদ্ধে মামলা করেছে বিজিবি। ঠাকুরগাঁও-৫০ বিজিবির বেতনা সীমান্ত ফাড়িঁর কমান্ডার নায়েব সুবেদার জিয়াউর রহমান এই মামলটি করেন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় মামলা দুটি দায়ের করেন বিজিবির এই কর্মকর্তা। মামলা দুটির মধ্যে একটি’র এজাহারে নিহত ছাত্র নবাব আলী ও কৃষক সাদেক আলীকে অর্ন্তভুক্ত করা হয়েছে।
মামলার একটি এজাহারে উল্লেখ্য করা হয়েছে, আসামিরা সরকারি কাজে বাধা দেয় ও বিজিবি সদস্যদের ওপর চড়াও হয়ে সংঘর্ষ সৃষ্টি করে। এছাড়া অস্ত্র নিয়ে প্রাণনাশের চেষ্টা, সরকারি অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। বিজিবির অস্ত্রের ক্ষতিসাধন করার অভিযোগে ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২৫০ জনকে আসামি করা হয়েছে এই মামলায়। অপর মামলায় চোরাকারবারির অভিযোগ এনে তিনজনকে আসামি করা হয়েছে।

ওসি আমিরুজ্জামান আরও জানান, মামলা দুটি গ্রহণ করা হয়েছে। ঠাকুরগাঁও পুলিশ সুপারের নির্দেশের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে মামলার খবর শুনে গ্রামবাসীদের মধ্যে অস্থিরতা ও চাপা ক্ষোভ বিরাজ করছে । ঠাকুরগাঁও আইনজীবী সমিতির সদস্য অ্যাড. মোজাফফর হোসেন মানিক ঢালাও ভাবে গ্রামবাসীদের বিরুদ্ধে মামলা দেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বহরমপুর গ্রামে গরু জব্দ করা নিয়ে সংঘর্ষে বিজিবির গুলিতে দুই শিক্ষার্থীসহ তিনজন নিহত হন। গুলিবিদ্ধ হয়েছেন নারী ও শিশু সহ অন্তত ১৬ জন। নিহতরা হলেন হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের রুহিয়া গ্রামের নজরুলের ছেলে মোহা. নবাব (২৬), রুহিয়া গ্রামের মৃত জহির উদ্দীনের ছেলে মো. সাদেক (৪২) ও চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র জয়নুল (১২)।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন