মশা মারার কার্যকর ওষুধ কবে আসবে জানতে চেয়েছেন হাইকোর্ট

  31-07-2019 12:39AM

পিএনএস ডেস্ক: প্রচলতি ওষুধে ডেঙ্গু জ্বরের বাহক মশা মরছে না। কিন্তু মশার মারার কার্যকর ওষুধ কবে আসবে তা বলতে পারছে না কেউ। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। মশা নিধনে সঠিক ও কার্যকর ওষুধ কবে আসবে তা আগামী বৃহস্পতিবারের মধ্যে জানতে চেয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (,৩০ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ২৫ জুলাই আদালতকে মশা মারতে সমন্বিত অভিযান চালানোর কথা জানিয়েছিলেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের আইনজীবী। আদালতের তলবে ওইদিন হাজির হয়েছিলেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাগণ। গত ২২ জুলাই তাদের তলব করেছিলেন হাইকোর্ট। ওইদিন (২৫ জুলাই) আদালত পরবর্তী আদেশের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করে দেন। সেই অনুযায়ী মঙ্গলবার আদালতে বিষয়টি উত্থাপিত হয়। আদালতে ঢাকা উত্তর সিটির পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু ও দক্ষিণ সিটির পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এই আদালত এর আগে এর আগে গত ১৪ জুলাই ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিল। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন আমলে নিয়ে স্বঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন আদালত।

এ ছাড়া এডিস মশা নির্মূলে এবং ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এ রকম রোগ ছড়ানো বন্ধে সংশ্লিষ্টদের নিস্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না এবং এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চেয়ে ওইদিন রুলও জারি করেন আদালত।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন