আদালতে যেতে পারেননি খালেদা জিয়া, পেছাল চার্জ গঠনের শুনানি

  25-09-2019 10:21PM

পিএনএস ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতির জন্য গ্যাটকো দুর্নীতি মামলার চার্জ গঠনের শুনানি ফের পিছিয়ে ২৭ অক্টোবর ঠিক করেছেন আদালত।

সাবেক এ প্রধানমন্ত্রী অসুস্থা নিয়ে কারাহেফাজতে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন থাকায় আজ বুধবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ সৈয়দ দিলজার হোসেন নতুন এ দিন ধার্য করেন। কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনের নবনির্মিত দুই নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী এজলাসে মামলার শুনানি অনুষ্ঠিত হয়।

এদিন মামলাটিতে চার্জগঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল। আইনজীবীরা চার্জ শুনানি মুলতবি চেয়ে আদালতকে বলেন, ‘খালেদা জিয়া অসুস্থ থাকায় কারাহেফাজতে হাসপাতালে ভর্তি রয়েছেন। এমতাবস্থায় আসামির অনুপস্থিতিতে চার্জ শুনানি করা আইন সম্মত হবে না।’

এর আগে মামলাটিতে গত ৭ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল সব আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ও ১০৯ এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় চার্জগঠনের প্রস্তাব করেন।

মামলাটিতে চার্জশিটভুক্ত ২৪ জন আসামি ছিলেন। তাদের মধ্যে সাত জন মারা গেছেন। বর্তমানে আসামি ১৭ জন। অপর আসামিদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা ড. খন্দকার মোশারফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গ্যাটকোর পরিচালক সৈয়দ তানভির আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ, প্রয়াত মন্ত্রী কর্নেল আকবর হোসেনের (অব.) স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং একেএম মুসা কাজল, এহসান ইউসুফ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক সদস্য একে রশিদ উদ্দিন আহমেদ এবং গ্লোবাল এগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর মামলাটি দায়ের করা হয়। পরের বছর ১৩ মে আদালতে চার্জশিট দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর মামলার দুই আসামি গ্যাটকোর পরিচালক সৈয়দ তানভির আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ মামলাটি বাতিলের জন্য হাইকোর্টে আপিল করেন। ২০০৮ সালের ২৯ জুলাই হাইকোর্ট বিচারিক আদালতের কার্যক্রম স্থগিত করে। ফলে এরপর থেকে ১০ বছর মামলাটির বিচারিক কার্যক্রম বন্ধ ছিল।

সর্বশেষ গত বছর ২৫ নভেম্বর হাইকোর্ট ওই দুই আসামির আবেদন খারিজ করে দেয় এবং ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে মামলা নিষ্পত্তির নির্দেশ দেন।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন