১৪ কোম্পানির দুধ উৎপাদন বন্ধের রিট কার্যতালিকায় বাতিল

  16-01-2020 11:16PM


পিএনএস ডেস্ক: বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিতরণ বন্ধে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত মামলার শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ শুনানিতে ছিলেন রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার মো. তানভীর আহমেদ।

পাস্তুরিত দুধ নিয়ে আইসিডিডিআর’বির গবেষণার ফল নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে ২০১৮ সালে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। এই রিট আবেদনে ২০১৮ সালের ২১ মে এক আদেশে বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি গঠন করে বাজারে থাকা পাস্তুরিত দুধ পরীক্ষা করে প্রতিবেদন দিতে খাদ্য ও স্বাস্থ্যসচিব এবং বিএসটিআই মহাপরিচালককে নির্দেশ দেন হাইকোর্ট।

এরই ধারাবাহিকতায় আদালতের আদেশে চারটি ল্যাবে দুধের নমুনা পরীক্ষা করা হয়। এরপর আদালত রুল জারি করেন। এ অবস্থায় রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন আজ।

এর আগে গত বছর ২৮ জুলাই হাইকোর্ট এক আদেশে ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিতরণ বন্ধের নির্দেশ দিয়েছিলেন। আদেশে আদালত বলেছিলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের পরীক্ষার প্রতিবেদন এবং মৎস্য ও পশুখাদ্য আইন-২০১০ অনুসারে বর্তমানে বাজারে থাকা ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ মানবদেহের জন্য অনিরাপদ ও অগ্রহণযোগ্য। হাইকোর্টের এই আদেশের পর কোম্পানিগুলো আপিল বিভাগে আবেদন করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

রুলে ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও সিসার উপস্থিতি কেন সংবিধান ও সংবিধানে প্রদত্ত মৌলিক অধিকার পরিপন্থী ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়। একইসঙ্গে মানবদেহের জন্য ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও সিসাসম্বলিত দুধ উৎপাদন, বাজারজাতকরণ ও বিপণন করা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তাও জানতে চাওয়া হয়।

এছাড়া তাদের মানবদেহের জন্য দুধ পরিশুদ্ধ করতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের আটটি সংস্থা এবং ১৪ কোম্পানিকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন