বিসিএসে বয়সসীমা ৩২ চেয়ে হাইকোর্টে রিট

  26-01-2020 03:01PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। রিটে সাধারণ বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএসে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর করার নির্দেশনা চাওয়া হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিটে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান, শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিবসহ সরকারের সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন।

আইনজীবী জানান, রিটে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দিবে তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।

তিনি বলেন, জুডিশিয়াল সার্ভিসে ৩০ বছর পর্যন্ত সুযোগ পাচ্ছেন। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারী ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবেন। এটা সাংঘর্ষিক। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সকলের সমান অধিকার নিশ্চিত হয় রিটে আমরা তা চেয়েছি।

৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থী রিটটি দায়ের করেছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন