৩ দিনের মধ্যে ভিপি নুরকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ

  

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ভিপি) নুরুল হক নুরকে ৩ দিনের মধ্যে পাসপোর্ট দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার হাইকোর্টে ভিপি নুরের পাসপোর্ট আবেদনের শুনানি শেষে এই আদেশ দেন আদালত।

আদালতে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষের আইনজীবী ও নুরের পক্ষের আইনজীবীর শুনানি শেষে এ আদেশ দেন বিচারপতি গোবিন্দ ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ-উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ।

এ বিষয়ে নুরের আইনজীবী অ্যাডভোকেট মহসিন রশিদ গণমাধ্যমকে জানান, গত বছরের ২৩ এপ্রিল আগারগাঁও পাসপোর্ট অফিসে পাসপোর্টের জন্য আবেদন করেন নুর। কিন্তু তাকে পাসপোর্ট দেওয়া হয়নি। পাসপোর্ট অধিদপ্তর জানায়, মামলা থাকায় নুরকে পাসপোর্ট দেওয়া সম্ভব নয়। অথচ নুর এই মামলার বিষয়ে জানেও না।

‘ওই রিটের শুনানি নিয়ে গত ২৩ জানুয়ারি পাসপোর্ট না দেওয়ার কারণ জানাতে বিবাদীদের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি কেন নুরকে পাসপোর্ট দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছিলেন আদালত। এরপর ওই রুলের শুনানি শেষে আজ রায় ঘোষণা করেন আদালত।’


এ বিষয়ে ভিপি নুর বলেন, গত বছরের এপ্রিল মাসে পাসপোর্টের জন্য আবেদন করেছিলাম। কিন্তু নানা অজুহাতে আমাকে পাসপোর্ট দেয়া হয়নি। আমাকে পাসপোর্টের জন্য শুধু ঘোরানো হয়েছে। আমার যে মূল্যবান সময়গুলো নষ্ট হয়েছে এর ক্ষতিপূরণ কি কেউ দেবে?

নুর বলেন, আদালত নির্দেশ দিয়েছেন ঠিকই। তবে তা কার্যকর হবে কি-না তা নিয়ে শঙ্কায় আছি। কারণ আদালত যে স্বাধীনভাবে কাজ করতে পারে না তা গতকাল পিরোজপুরের ঘটনাই প্রমাণ করেছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন