করোনা নিয়ে যা বললেন হাইকোর্ট

  09-03-2020 08:41PM

পিএনএস ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশে সনাক্ত হওয়ার পরপরই বাজারে স্যানিটাইজার ও মাস্ক সংকট দেখা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি এই ভাইরাস প্রতিরোধে সবাইকে সর্তক হওয়ারও আহবান জানিয়েছেন। সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে দৈনন্দিন বিচারকাজ শুরু হলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আহবান জানান।

এদিকে করোনা ভাইরাস ছড়ানোর প্রেক্ষাপটে দেশে মাস্ক, সেনিটাইজার নিয়ে ব্যবসায়ীরা যাতে সিন্ডিকেট, কালোবাজারি করতে না পারে-সেজন্য প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে হাইকোর্ট বলেন, 'আমরা গণমাধ্যমের খবরে দেখলাম মাস্কের জন্য মানুষ দোকানে দোকানে লাইন দিচ্ছেন। একটা মাস্ক কিনতে যদি ৮০ থেকে ১০০ টাকা লাগে সেটা দুঃখজনক।' হাইকোর্ট আরও বলেন, মাস্ক নিয়ে পেঁয়াজের মতো ব্যবসা হচ্ছে কি না, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিষয়টি তদারকি করা দরকার, কেউ যাতে বেশি দাম না নিতে পারেন এবং মজুত না করতে পারেন।

সোমবার সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে দৈনিন্দন বিচারকাজ শুরু হয়। এ সময় জ্যেষ্ঠ আইনজীবীসহ রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশ্যে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, করোনা ভাইরাস দেশে সনাক্ত হয়েছে। তবে আমাদের বেশি উদ্বিগ্ন হওয়ার কারণ নাই। সরকার এবং চিকিৎসকদের পক্ষ থেকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, তা স্টিকলি ফলো করা উচিত। যেমন হ্যান্ডশেক না করা, যতখানি সম্ভব ভীড় এড়িয়ে চলা।

তখন একজন আইনজীবী বলেন, আদালত ছুটি দিয়ে দেওয়া হোক। এ প্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, সেটার প্রয়োজন নাই। অন্য একজন আইনজীবী বলেন, স্কুলগুলো ছুটি দিয়ে দেওয়া হোক। জবাবে প্রধান বিচারপতি বলেন, না সেটারও দরকার নেই। সরকারের নির্দেশ মোতাবেক পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে আমাদের নজর দিতে হবে। খাওয়ার আগে পরে হাত ধোয়া, হাচি কাশি থেকে দুরে থাকা। যথা সম্ভব বেশি জনসমাগমের ভেতর না থাকা। আদালতে করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, আপিল বিভাগের এজলাসসহ চেয়ার টেবিল প্রতিদিন সকাল বেলা ডেটল দিয়ে সাফ করা হবে। সবাই হুঁশিয়ার থাকবেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন