‘করোনার মধ্যে ডেঙ্গুর বিস্তার যেন না ঘটে’

  12-03-2020 01:55AM

পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে যাতে ডেঙ্গুর বিস্তার না ঘটে সে বিষয়ে ঢাকার দুই সিটি করপোরেশনকে সতর্ক থাকতে বললেন হাইকোর্ট। আদালত বলেছেন, এরই মধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা ঘটেছে। এই ঘনবসতিপূর্ণ ঢাকা শহরে যদি কোনোভাবে করোনার সঙ্গে ডেঙ্গুর প্রার্দুভাব আবার শুরু হয়, তাহলে মানুষের যাওয়ার জায়গা থাকবে না। সুতরাং আপনারা সতর্ক হন। মশা নিধন এবং ডেঙ্গু প্রতিরোধে যা যা করা দরকার দ্রুত তাই করুন।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এ মন্তব্য করেন। আদালত আগামী ২৯ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন। পরিবেশ অধিদপ্তরে এক মাসের মধ্যে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পদায়ন করা এবং বায়ুদূষণ রোধে বিশেষজ্ঞ কমিটির সুপারিশ ও মতামতের আলোকে সমন্বিত পদক্ষেপ নিতে দেওয়া আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করার পর এ মন্তব্য করেন আদালত।

আদালতে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা ও উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

এর আগে গত ১৩ জানুয়ারি হাইকোর্ট ঢাকার বায়ুদূষণ রোধে মোট ৯ দফা নির্দেশনা দেন। ঢাকার বায়ুদূষণ নিয়ে গত বছর ২১ জানুয়ারি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট আবেদন করে এইচআরপিবি। এরই ধারাবাহিকতায় পরিবেশ রক্ষায় একের পর এক আদেশ দিচ্ছেন আদালত।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন