স্বাস্থ্যবিধি মেনে আদালত চালুর দাবি আইনজীবীদের

  08-06-2020 09:53PM

পিএনএস ডেস্ক : স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর দাবিতে কর্মসূচি পালন করেছে সুপ্রিমকোর্টের বেশ কিছু সাধারণ আইনজীবী। আজ সোমবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির এক নম্বর হলরুমে জড়ো হয়ে তারা এই কর্মসূচি পালন করেন।

এ ছাড়া সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন নিয়মিত আদালত চালুর দাবিতে তার নিজ বাসভবনে একটি সংবাদ সম্মেলন করেছেন। তারা স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর জন্য প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানিয়েছেন।

সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, ‘করোনাকালে বিচারপ্রার্থীদের পাশাপাশি সাধারণ আইনজীবীরাও ভোগান্তিতে রয়েছেন। সরকার ভার্চুয়াল কোর্ট চালু করেছে। কিন্তু এই ভার্চুয়াল কোর্ট সাধারণ আইনজীবী ও বিচারপ্রার্থীদের কোনো উপকারে আসছে না। সেজন্য দেশের সব আদালত অবিলম্বে খুলে দেওয়া হোক।’

আজ সোমবার রাজধানীর বসুন্ধরায় নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলন খন্দকার মাহবুব এ দাবি করেন।

তিনি বলেন, ‘প্রয়োজনে নির্দিষ্ট নীতিমালা করে দেওয়া হোক। কয়টি মামলা, কোন কোর্ট শুনবে, কি ধরনের মামলা শোনা হবে ইত্যাদি। হাইকোর্টের কোর্ট রুম অনেক বড়। সেখানে আমরা দুই তিনজন করে আইনজীবী থাকলে, আমি মনে করি সরকার যে উদ্দেশ্যে কোর্ট বন্ধ রেখেছে সে উদ্দেশ্য ব্যহত হবে না। তবে হাইকোর্টে অনেক সংখ্যক বিচারপ্রার্থী যাতে না আসে সেটা নিশ্চিত করতে হবে। এটা সীমিত করতে হবে।’

খন্দকার মাহবুব বলেন, ‘করোনার এই ব্যাধি কবে শেষ হবে তা কেউ বলতে পারে না। তাই দীর্ঘ দিন ধরে আদালত বন্ধ থাকতে পারে না। এতে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং আইনজীবীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।’ বিষয়টি বিবেচনা করে প্রধান বিচারপতি অবিলম্বে কোর্ট খুলে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে আজ দুপুর ১২টার দিকে আইনজীবী সমিতির এক নম্বর হল রুমে সাধারণ আইনজীবীরা এক বৈঠকে মিলিত হন। এতে আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন আহমেদ মেহেদি, সাবেক সহসম্পাদক সৈয়দ মামুন মাহবুব, আমিনুর রহমান চন্দনসহ দলমত নির্বিশেষে প্রায় ৭০ থেকে ৮০জন আইনজীবী অংশ নেন।

বক্তৃতায় তারা বলেন, স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালু করতে হবে। ভার্চুয়াল আদালত চালু থাকায় সাধারণ আইনজীবী ও বিচারপ্রার্থীদের কোনো উপকার হচ্ছে না। তা ছাড়া করোনা পরিস্থিতি কবে শেষ হবে সেটা নিশ্চত নয়। তাই করোনাকালে সবার নিরাপত্তার বিষয়টি যেমন ভাবতে হবে তেমনি জীব-জীবিকার বিষয়টিও ভাবতে হবে।

বৈঠকে সমিতির সাবেক সহসম্পাদক সৈয়দ মামুন মাহবুব বলেন, ‘ভার্চুয়াল কোর্ট আমাদের কোনো উপকারে আসছে না। সরকার যেখানে সব কিছু খুলে দিয়েছে, সেক্ষেত্রে আদালত খুলে দিতে সমস্যা কোথায়। অবশ্যই নিয়মিত আদালত চালু করতে হবে।’

তিনি আরও বলেন, ‘করোনাকালে বার সমিতির সহকারি লাইব্রেরিয়ান মারা যাওয়ার পর একটি মহল গুজব ছড়িয়েছে। লাইব্রেরিয়ান সহকারি করোনায় মারা গেছে বলে প্রচার চালিয়েছে। কিন্তু আসলে তা নয়, সে হার্ট অ্যাটাকে মারা গেছে। এভাবে গুজব ছড়িয়ে সবাইকে আতঙ্কগ্রস্ত করার চেষ্টা করা হচ্ছে, যেটা সমিতি ও দেশের কারও কল্যাণে আসবে না।’

এদিকে আইনজীবীদের এই বৈঠক আগামী ১৪ জুন পর্যন্ত মূলতবি করেছে। এরই মধ্যে আদালত খুলে দেওয়ার দাবিতে আইনজীবী সমিতি ও প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করবেন বলে সিদ্ধান্ত হয়। আদালত খুলে দেওয়া না হলে ১৪ জুনের পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও তারা জানান।

প্রসঙ্গত, গত ১১ মে থেকে ভার্চুয়াল আদালত চালু হয়। ভার্চুয়াল আদালতে জামিন আবেদন ও ছোট-খাটো জরুরি বিষয়সমূহের শুনানি হচ্ছে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন