ঢাকা ওয়াসার এমডি পদে তাকসিমের পুনর্নিয়োগ নিয়ে করা রিট খারিজ

  

পিএনএস ডেস্ক : ঢাকা ওয়াসার এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পদে প্রকৌশলী তাকসিম এ খানের পুনর্নিয়োগের বৈধতা প্রশ্নে করা রিট আবেদনটি খারিজ হয়ে গেছে।

রবিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এক আদেশে আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজের এ আদেশ দেয়।

আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তানভীর আহমেদ ও আব্দুল্লাহ আবু সাঈদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

রিটকারী আইনজীবী তানভীর আহমেদ বলেন, আবেদনের একটি গুরুত্বপূর্ণ গ্রাউন্ড (যুক্তি) ছিল ঢাকা ওয়াসার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান ছাড়া নিয়োগ প্রক্রিয়ার সভা আহ্বান করা যায় না।

হাইকোর্ট বলেছেন, ওই দুই পদে কেউ না থাকলে সভা আহ্বান কে করবেন সংশ্লিষ্ট বিধিতে সেটি বলা নেই। এটি একটি ছোট এবং টেকনিক্যাল সমস্যা উল্লেখ করে হাইকোর্ট এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না জানিয়ে আবেদনটি খারিজ করে দিয়েছেন।

ঢাকা ওয়াসার বর্তমান এমডি তাকসিম এ খানের একই পদে পুনর্নিয়োগ পেতে যাওয়ার প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে গত ২৪ সেপ্টেম্বর পানি উন্নয়ন বোর্ডের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদের পক্ষে এ রিট আবেদনটি করা হয়। রিটকারীর আইনজীবী তখন জানান, যে প্রক্রিয়ায় তাকসিম এ খান নিয়োগ পেতে যাচ্ছেন তার পুরোটাই বেআইনি।

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পান তাকসিম এ খান। এরপর পাঁচ দফায় তার পদে থাকার মেয়াদ বাড়ার পর গত ১৭ সেপ্টেম্বর এক নোটিশে ১৯ সেপ্টেম্বর বিশেষ বোর্ড সভার (জুম মিটিং) আয়োজন করে আরও তিন বছরের জন্য তাকসিম এ খানকে নিয়োগ দিতে মন্ত্রণালয়ে প্রস্তাব ও সুপারিশ পাঠানোর প্রক্রিয়া শুরু হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রণালয়ে প্রস্তাব ও সুপারিশ পাঠানো হয়। হাইকোর্টে রিটের শুনানি হওয়ার আগেই গত ১ অক্টোবর তাকসিমকে আরও তিন বছর এমডি রাখার সিদ্ধান্ত হলে ষষ্ঠবারের মতো এ পদে নিয়োগ পান তিনি।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন