আজ খালেদা জিয়ার ২ মামলার চার্জ শুনানি

  

পিএনএস ডেস্ক: জাতীয় পতাকার অবমাননা ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা পৃথক দুটি মামলার চার্জ শুনানি আজ রবিবার (১৭ জানুয়ারি)ধার্য করেছেন আদালত।

এর আগে, বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) এ দুই মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য থাকলে এদিন সদ্যপ্রয়াত ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) খন্দকার আব্দুল মান্নানের সম্মানে ঢাকার আদালতের কার্যক্রম মুলতবি রয়েছে। এ কারণে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকা মহানগর হাকিম (এসিএমএম) আসাদুজ্জামান নুর এ দিন ধার্য করেন।

বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী বাদী হয়ে জিয়াউর রহমান ও খালেদা জিয়ার বিরুদ্ধে পতাকা অবমাননা মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্বগ্রহণ করেন খালেদা জিয়া। এরপরই তিনি একাত্তরের রাজাকার-আলবদর নেতাদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি-গাড়িতে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তুলে দেন। যা মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার সামিল।

এ মামলায় রাজধানীর তেজগাঁও থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এবিএম মশিউর রহমান ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

ওই বছরের ১৭ সেপ্টেম্বর আদালত খালেদা জিয়াকে ৫ অক্টোবরের মধ্যে স্বেচ্ছায় আত্মসমর্পণ করতে বলেন। তা না হলে গ্রেফতারি পরোয়ানা ইস্যুসহ আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন। এর পর বেশ কয়েকটি ধার্য তারিখে উপস্থিত না হলে ১২ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

অন্যদিকে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে ভুয়া জন্মদিন পালনের মামলাটি করেন।

এ দুই মামলায় ২০১৮ সালের ৩১ জুলাই খালেদা জিয়াকে জামিন দেন ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন