ইতিহাসের এই দিন: অতুলপ্রসাদ সেনের জন্ম

  

পিএনএস: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।
২০ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার। ৫ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলী
১৭৯৮- সালের এই দিনে কায়রোর আল-আজহার বিশ্ববিদ্যালয়ে মিশরের মুসলিম জনতা, দখলদার ফরাশি সেনাদের বিরুদ্ধে অভ্যুত্থান করেছিল এবং ছাত্রসহ প্রায় তিন হাজার মানুষ শহীদ হয়।
১৮২৭- সালের এই দিনে ভূমধ্যসাগরের উত্তরাঞ্চলীয় নভারুন নামক উপসাগরে ব্রিটেন, রাশিয়া ও ফ্রান্সের সঙ্গে ওসমানীয় খেলাফতের মধ্যে সমুদ্র যুদ্ধ সংঘটিত হয়।
জন্ম
১৮৭১- অতুলপ্রসাদ সেন, বাঙালি কবি, গীতিকার এবং গায়ক।
তিনি ছিলেন ব্রিটিশ ভারবর্ষে ঊনবিংশ শতাব্দীতে আবির্ভুত বিশিষ্ট ব্যক্তি। তার রচিত গানগুলির মূল উপজীব্য বিষয় ছিল দেশপ্রেম, ভক্তি ও প্রেম। জীবনের দুঃখ ও যন্ত্রণাগুলো তার গানের ভাষায় পুরোপুরি ফুটে ওঠে। "বেদনা'' হলো অতুলপ্রসাদের গানের প্রধান বিষয়বস্তু।
অতুলপ্রসাদ সেনের পারিবারিক ভিটা দক্ষিণ বিক্রমপুরের মাগর-ফরিদপুর গ্রামে। তিনি ঢাকায় তার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। অতি অল্পবয়সেই অতুলপ্রসাদ পিতৃহারা হন। এরপর দাদার কাছেই মানুষ হওয়া। তার কাছেই গানের হাতেখড়ি।
১৯১৪- ভূপেশ গুপ্ত, বাঙালি, কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা।
মৃত্যু
১৯৬৪- হার্বার্ট হুভার, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩১তম রাষ্ট্রপতি।
২০১২- অলি আহাদ, বাংলাদেশের ভাষা আন্দোলনের ভাষা সৈনিক।
দিবস
বিশ্ব পরিসংখ্যান দিবস
বিশ্ব অস্টিওপরোসিস দিবস
জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech