ভারতে পানি আনার জন্য একাধিক বিয়ে করে পুরুষরা!

  28-11-2016 11:36AM

পিএনএস ডেস্ক: মুম্বাইয়ের দেঙ্গানমল গ্রামের অধিকাংশ পুরুষই কমবেশি তিন স্ত্রীকে নিয়ে সংসার করেন‌। অবস্থান মুম্বাই থেকে প্রায় ১৫০ কিমি দূরত্বে। নিছক ভোগলালসা মেটানোর জন্য বহুবিবাহের পথ তারা বেছে নেন না। বরং একাধিক বিয়ে করার একমাত্র কারণ হচ্ছে পরিবারে পানি আনার লোকের সংখ্যা বাড়ানো।

দেঙ্গানমল এমন একটি গ্রাম যেখানে প্রবল পানি কষ্ট। প্রত্যন্ত এই গ্রামে পানির একমাত্র উৎস কয়েকটি কুয়া। সেই সব কুয়া গ্রীষ্মে শুকিয়ে যায়। তখন দূরবর্তী কুয়া বা নদী থেকে পানি বয়ে আনা ছাড়া উপায় থাকে না। গ্রামবাসীরা জানাচ্ছেন, গ্রীষ্মকালে পানি বয়ে আনার জন্য যাতায়াত মিলিয়ে প্রায় ১২ ঘন্টা হাঁটতে হয়। মহিলারাই এই পানি আনার কাজ করে থাকেন। প্রতিবার ১৫ লিটারের দুটি কলসি বয়ে আনেন মহিলারা।

এমতাবস্থায় এই গ্রামের পুরুষরা বুঝে গিয়েছেন, বহুবিবাহই পানি সমস্যা মেটানোর সহজতম রাস্তা। বাড়িতে বউয়ের সংখ্যা যত বাড়বে তত বাড়বে পানি আনার হাত ও কলসির সংখ্যা। কাজেই অনেকেই দুটি কিংবা তিনটি স্ত্রী নিয়ে ঘর করছেন দেঙ্গানমলে।

ঘরের বউদের এই গুরুত্বের সুবাদে গ্রামে বিশেষ সম্মান পান বিবাহিত মহিলারাও। বিয়ের জন্য কন্যাসন্তান সম্পন্না বিধবা কিংবা বিবাহবিচ্ছিন্নাদের কদর বেশি। কারণ ঘরে কন্যাসন্তান আসা মানে ঘরের কাজকর্ম সামলাতে পারবে সেই মেয়ে। বহুবিবাহ যে সমস্যার সমাধান নয়, তা মানছেন গ্রামবাসীরাও।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন