টিউমার সারিয়ে নতুন জীবন পেলেন যুবক!

  05-12-2016 11:08AM

পিএনএস ডেস্ক: ভয়ঙ্কর টিউমার অপারেশন করে মৃত্যুর হাত থেকে বেঁচেছেন কেনিয়ার এক যুবক। বিশাল টিউমারে তার এক চোখ ঢেকে গিয়েছিল। ডাক্তাররা জানিয়েছিলেন বাঁচার কোনো উপাই নেই তার। কিন্তু স্পেনের এক সার্জন অপারেশন করে তাকে সারিয়ে তুলেছেন।

৩৫ বছরের ওই যুককের নাম মাইক কোচ। ছোটবেলা থেকেই এই টিউমারে ভুগছিলেন। অনেক ওষুধ খেয়েও টিউমারটির বৃদ্ধি রোধ করতে পারছিলেন না। দিনের পর দিন বেড়েই চলছিল।

তিনি কেনিয়া ও ভারতের বিভিন্ন ডাক্তার ও নাম করা সার্জনের সাথে যোগাযোগ করেছিলেন। কিন্তু অনেক চেষ্টা করেও তারা সেটি সারাতে পারেনি। অবশেষে তারা জানালেন, এ টিউমার কোন ভাবে সারানো সম্ভব না। তাকে মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে। যেকোন সময় টিউমার ফেটে মারা যেতে পারেন।

চার বার সার্জারি করার পর এখন তিনি সুস্থ।

এভাবে মৃত্যুর প্রহর গুনছিলেন মাইক। তার রোগের কথা কেনিয়ার বড় বড় হাসপাতালগুলো জানতেন। এক সময় রেডক্রস মাইকের টিউমারের বিষয়টি জানতে পারেন এবং তাদের মধ্যে দক্ষ সার্জনদের জানান।

এই পরিস্তিতিতে স্পেনের সার্জন পেডরো কাভাডাস মাইকের টিউমার পরীক্ষা করে দেখে সার্জারি করার সাহস দেখান। তিনি ভাবলেন, কিছুটা জটিলতা তো অবশ্যই আছে। তবে তার যেহেতু মৃত্যু ছাড়া কোনো উপায় নেই তাহলে সার্জারি করে দেখা যেতে পারে।

ছবিতে সার্জন পেডরো কাভাডাস ও মাইক। সার্জন পেডরো মাইককে খুব ভালোবাসেন।

এই ভেবে তিনি মাইককে নিয়ে স্পেনের ভ্যালেনসিয়ায় তার হাসপাতাল ‘মানিসেস হাসপাতালে’ নিয়ে আছেন। এসে ২০১১, ২০১৩, ২০১৫ ও ২০১৬ সালের গত অক্টোবর মোট চারটি সার্জারি করে তাকে সারিয়ে তোলেন। এখন অবস্থা মোটামুটি আশঙ্কামুক্ত। মাইকের দুচোখ স্বাভাবিক হতে শুরু করেছে। তার চোয়ালও স্বাভাবিক হয়েছে।

সার্জন পেডরো কাভাডাস বলেন, ‘তার টিউমারের আকার এতই বড় ছিল যে ভারতের ডাক্তাররা সার্জারি করতে ভয় পেয়েছিলেন। অথচ এ শতাব্দীতে ভারতে বহু নামি দামি হাসপাতাল ও ডাক্তার আছেন। আর সত্যি তার টিউমারটি এমন স্থানে উঠেছিল যে সেখানে সার্জারি করা খুবই কঠিন। তবে আমি চিন্তা করলাম, তার করুণ মৃত্যু ছাড়া যেহেতু অন্য উপায় নেই তাহলে একটা চেষ্টা করা যেতে পারে।’

প্রেস ব্রিফিংয়ে সার্জন পেডরো কাভাডাস ও মাইক। মাইকের সদ্য জন্ম নেওয়া মেয়ের নাম নিজের মায়ের নামে রাখেন পেডরো।

শুধু টিউমার নয়, মাইক শারীরিক ভাবেও প্রতিবন্ধী। ছোটবেলায় এক সড়ক দুর্ঘটনায় দুটি পা নষ্ট হয়েছে। তারপরও পেটের তাগিদে ট্যাস্কি চালিয়ে জীবন নির্বাহ করেন। তিনিই পরিবারের একমাত্র আয়ের উৎস। সুতরাং তিনি মারা গেলে পরিবারকে দেখার মত আর কেউ থাকবে না।

এ বিষয়ে সার্জন পেডরো কাভাডাস বলেন, ‘সে বাঁচকে কি বাঁচবে না এ বিষয়ে তার জীবনে ঝুঁকি ছিল। যদি তিনি মারা যান তাহলে তার পরিবারকে দেখাশোনা করার আর কেউ থাকবে না। প্রথম থেকেই তার সাথে আমার বন্ধুত্ব তৈরি হয়েছিল। আমি চাচ্ছিলাম তার পরিবারের যেন কোন ক্ষতি না হয়। তাই তার সাথে একটি চুক্তি সই করেছিলাম যে অপারেশনে তিনি মারা গেলে তার পরিবারের সমস্ত দায়িত্ব আমি নেব।’

অন্য ডাক্তাররা যেখানে টিউমারটি অপসারণ করার সাহস দেখাতে পারেননি তখন দুঃসাহসিক অপারেশনটি করার সিদ্ধান্ত নেন সার্জন পেডরো।

এভাবে সার্জন পেডরো কাভাডাস ও মাইকের বন্ধুত্ব হয়। তার প্রতিদান দিতেও কম করেননি মাইক। স্ত্রীর মারা যাওয়ার কিছুদিন আগে মাইকের মেয়ের জন্ম হয়। মাইক তার মেয়ের নাম রাখার জন্য পেডরো কাভাডাসকে আহ্বান জানান। এদিকে খুব অল্প সময়ের মধ্যে পেডরো কাভাডাসের মাও মৃত্যুবরণ করেছিলেন। তাই তিনি তার মায়ের নামে মিল করে মাইকের মেয়ের নাম রাখেন ‘সারমেন’।

সার্জন আরো বলেন, ‘আমার মায়ের মৃত্যু ঠিক পরে মাইকের মেয়ের জন্ম হয় এবং আমাকে নাম রাখার জন্য অনুরোধ করেন। আমার মা মাইকের করুণ কাহিনী শুনে খুবই কেঁদেছিলেন। তাই আমি আমার মায়ের নামে তার মেয়ের নাম রাখি। আসলে সে আমার নিজের মেয়ের মত।’

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন