'যখন ব্যবসা শুরু করি, পেয়েছিলাম ৪টি ভুল পরামর্শ'

  06-12-2016 10:09AM

পিএনএস ডেস্ক: প্রথম ব্যবসা করতে নামলে অভিজ্ঞনের পরামর্শ কে না নিতে চান? কিন্তু অনেক সময় প্রচলিত পরামর্শও আপনাকে বিপদে ফেলে দিতে পারে। এমন অভিজ্ঞতার কথাই জানাচ্ছেন দুই সদ্য উদ্যোক্তা অ্যানে-মারি এইগনার এবং জেনেট প্রেনস্কি।

তাদের নিজের ভাষায় জেনে নিন ঘটনা।

২০১১ সালে এইগনার/প্রেনস্কি মার্কেটিং একটি ইভেন্টে যোগ দিলো। ম্যাসাচুসেটস ভিত্তিক প্রতিষ্ঠান পাইনহিলস এর প্রতিনিধিত্ব করবে তারা। সেখানে এমন কিছু ঘটবে যা আগে কখনো ঘটেনি। চ্যালেঞ্জ সম্পর্কে ধারণা ছিল। ফুড ট্রাক ফেস্টিভ্যালের জন্য আইডিয়া চাইলো তারা। আমাদের আইডিয়া তার ভালো লাগলো। কাজ শুরু করলাম। নিউ ইংল্যান্ডে খুঁজতে থাকলাম ফুড ট্রাক। সবমিলিয়ে ৮টি ট্রাক বুকিং দেওয়া হলো। বলা হলো, যতটা পারা যায় খাবার-দাবার নিয়ে তারা চলে আসবে। ধারণা দেওয়া হলো, হয়তো এক হাজার মানুষ আসতে পারে।

ওই ফেস্টিভ্যারে ৪ হাজার মানুষ চলে আসলো। খুব দ্রুত ট্রাকের খাবার ফুরিয়ে গেলো দুই ঘণ্টার মধ্যে।

কাউন্টারের সামনে দাঁড়িয়ে মানুষ চিৎকার করতে থাকলেন। কাউন্টারের মহিলাটি কেঁদে ফেললেন।

ঠিক ৫ বছর পর আমাদের আয়োজন হলো অভিজ্ঞতার আলোকে। নিউ ইংল্যান্ডের ওই ফেস্টভ্যালের জন্য নেওয়া হলো ৫৫০টি ট্রাক। দেশজুড়ে আমরা বছরে ৫০টি মেলার ইভেন্ট করি। চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে আমাদের ২০০০ ট্রাক।

এই চলার পথে অনেক মানুষের অনেক পরামর্শ পেয়েছি আমরা। কিন্তু কিছু প্রচলিত পরামর্শ সম্ভবত আমাদের সঙ্গে খাপ খেলো না। কিংবা এগুলো আসলে কাজের পরামর্শ নয়। এখানে জেনে নিন এমনই ৪টি পরামর্শের কথা। সদ্য উদ্যোক্তারা এসব পরামর্শ কানে তুলবেন না।

১. গ্রুপঅন এর সঙ্গে কাজ করতে হবে: অনেক ক্ষুদ্র উদ্যোক্ত শুরুতে গ্রুপ কুপনিংকে বড় সুযোগ বলে মনে করেন। কিন্তু এটি তাদের বারোটা বাজিয়ে দিতে পারে। একবার আমাদের তাই ঘটেছিল। ২০১২ সালে এই পদ্ধতিতে বোস্টন ফেস্টিভ্যালে অংশ নিয়েছিলাম। দুই ঘণ্টায় ১০ হাজার টিকেট বিক্রি করি আমরা। যদি ডিরেক্ট সেল দিতে পারতাম তো প্রতিটা টিকেট ৪০ ডলার করে বিক্রি করা সম্ভব হতো। কিন্তু পরে এর কুফল বুঝতে পারি। গ্রুপঅন ডিসকাউন্টের টিকেটি বিক্রি করি আমরা। ফলে ৪০ ডলারের টিকিট আমাদের বিক্রি করতে হয় ২০-১০ ডলার করে। অনেক ক্লায়েন্ট আবার ফ্রি খাবার দাবি করেন। এটা অবশ্য আমরা অফার করেছিলাম। কিন্তু সবমিলিয়ে বড় বিপদে পড়ে যাই।

২. তরুণদের কাজে লাগতে হবে: অনেকে বলেন, তরুণ কর্মীদের নিয়ে কাজ শুরু করতে হবে। তাহলে আপনার সঙ্গে তারাও অভিজ্ঞতার মাধ্যমে নিজেকে সামনে এগিয়ে নেবে। আমরা দেখছি, কিছু মিলেনিয়াল অনেক মেধাসম্পন্ন এবং যোগ্য। আবার অনেকের এমন অবস্থা যা তাদের কাছ থেকে কিছুই আশা করা যায় না। তবে অভিজ্ঞতাসম্পন্ন এবং নতুনদের সমন্বয় করে অনেক ভালো একটা দল গঠন করা যায়।

৩. ক্রেতা আনতে বিজ্ঞাপন দরকার: প্রচারেই প্রসার কথাটা ঠিক। তবে যদি আপনার কাছে এমন পণ্য থাকে যা মিডিয়া পার্টনারদের প্রমোশনের কাজ করতে পারবে তাহলে আর বাড়তি খরচ গুনতে হবে না। আমরা ফুড ফেস্টিভ্যালের খবর প্রকাশ করে মানুষের দৃষ্টি আকর্ষণ করেছি। আবার অনেক টিভি চ্যানেলকে বলেছি, আমাদের ফুড ট্রাক যদি তাদের অফিসের কাছে যায়, তবে তারা বিনামূল্য তার প্রচার করবে কিনা। এ ছাড়া ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম এবং অন্যান্য সোশাল মিডিয়ার কল্যাণে যেকোনো ইভেন্টের ব্যাপক প্রচার সম্ভব। আর সেই সুযোগই গ্রহণ করেছি আমরা।

৪. প্রথমেই আলোচিত হতে হবে: অনেকেই বলেছেন, প্রথম সুযোগেই আলোচনার কেন্দ্রে পরিণত হতে হবে। নয়তো দ্বিতীয় সুযোগ আসবে না। কিন্তু মনে রাখবেন, সুযোগ আসতেই থাকবে। আপনি সবাইকে একবারে খুশি করতে পারবেন না। অনেক সময় আমাদের খাবার ফুরিয়ে গেছে। আমরা অস্বস্তিকর অবস্থায় পড়েছি। আবার পরের বার সেই ভুল শুধরে নিয়েছি। কিন্তু ব্যর্থ হয়ে যাইনি। মানুষ আমাদের পরের বার গ্রহণ করে নিয়েছে। খারাপ কিছু হলে ক্রেতারা অভিযোগ করতে থাকেন। তারা সোশাল মিডিয়ায় নেতিবাচক মন্তব্য করেন। কিন্তু আমরা পরের বার আবারো ফিরে আসি। ভালো করলে মানুষ আমাদের ফিরিয়ে দেয় না।

যখন উদ্যোক্তা হয়ে উঠতে চাইবেন, তখন সবাই নানা পরামর্শ নিয়ে আপনাকে সহায়তা করতে চাইবেন। এটা খারাপ কিছু নয়। তবে যাবতীয় পরামর্শ থেকে কাজেরগুলো বের করে আনতে হবে। আপনার ব্যবসার সঙ্গে কোন পরামর্শগুলো খাপ খায় তা আপনিই বুঝতে পারবেন। সূত্র: ইনক

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন