চাঁদের বুকে হানিমুন!

  06-12-2016 12:36PM

পিএনএস ডেস্ক: চাঁদ নিয়ে রোমান্সের শেষ নেই। কত না রোমান্টিক গান আছে চাঁদকে উল্লেখ করে। তবে চাঁদে ‘হানিমুন’ করা যেতে পারে একথা বোধ হয় স্বপ্নেও ভাবেননি। না, কোনো ট্রাভেল এজেন্সির চমক দেওয়া অফার নয়। মাত্র ১০,০০০ ডলারেই সত্যি হতে পারে আপনার এমন স্বপ্ন।

নবীন জৈনের তৈরি উদ্যোগ ‘মুন এক্সপ্রেস’ সম্প্রতি SpaceX-এর সঙ্গে একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে। Elon Musk-এর একটি উদ্যোগে হলো এই SpaceX. ইলন তৈরি করবে রকেট। আর রোভার তৈরি করবে ‘মুন এক্সপ্রেস’। এমনটাই জানিয়েছেন নবীন জৈন। তিনি বলেন, আগামী ১০ বছরে চাঁদে যাওয়ার খরচ এতটাই কমে যাবে যে, মাত্র ১০,০০০ ডলারেই যাওয়া যাবে চাঁদে।

চাঁদের ছবি পাঠাতে ২০১৭ লুনার মিশনে যোগ দিয়েছে জৈনের সংস্থা। ২০ মিলিয়ন ডলারের একটি প্রতিযোগিতা। যেখানে চাঁদে একটি রোবটিক ল্যান্ডার পাঠিয়ে তুলে নিয়ে আসতে হবে এইচডি ভিডিও। তবে এরপরও চাঁদের অন্যান্য অভিযান চালাবে বলেও জানিয়েছেন এই ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি। তার মতে বছর দশেক পর কেউ চাঁদে হানিমুনে গেলেও অবাক হবেন না।

মুন এক্সপ্রেসই প্রথম এমন বেসরকারি কোম্পানি, যাকে পৃথিবীর কক্ষপথের বাইরে যান পাঠানোর অনুমতি দিল ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন। মুন এক্সপ্রেসের রোবট চালিত মহাকাশযান ২০১৭ সালে চাঁদের মাটিতে নামবে বলে আপাতত স্থির হয়েছে। ২০১০-এ এই কোম্পানি প্রতিষ্ঠিত হয়। অন্য দুই প্রতিষ্ঠাতা হলেন ড. বব রিচার্ডস এবং মহাকাশ প্রযুক্তি বিশেষজ্ঞ ড. বার্নে পেল।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন