মদ পানে আয়ু বাড়ে!

  07-12-2016 01:27PM

পিএনএস ডেস্ক: নতুন এক গবেষণায় জানা গেছে, নিয়মিত ড্রিংকস করা বা অ্যালকোহল গ্রহণ করা মানুষ সাধারণ মানুষের চেয়ে বেশিদিন বাঁচে। মনোবিজ্ঞানী চার্লস হোলাহানের পরিচালনায় অ্যালকোহলিজম: ক্লিনিক্যাল এবং এক্সপেরিমেন্টাল গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বিষয়টি অবাক করা হলেও সত্যি। কারণ গবেষণাটি খুবই সচেতন ও নিখুঁতভাবে করা হয়েছে। এ গবেষণা পরিচালনা হয়েছে ৫৫ থেকে ৬৫ বছর বয়সী নিয়মমাফিক অ্যালকোহল পান করা, অ্যালকোহল না পান করা ও প্রচুর পরিমান অ্যালকোহল পান করা মানুষের উপর। তাদের সেই বয়স থেকে গবেষণা শুরু করে প্রায় ২০ বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, যারা কোনোদিন মদ বা অ্যালকোহল গ্রহণ করেনি তাদের মৃত্যুহার সবচেয়ে বেশি। আর যারা প্রচুর পরিমান অ্যালকোহল গ্রহণ করেছে তাদের মৃত্যুহার তাদের চেয়ে কম এবং যারা পরিমান মত অর্থাৎ তিন দিনে এক থেকে তিন বার অ্যালকোহল গ্রহণ করেছে তাদের মৃত্যুহার সবচেয়ে কম।

মনোবিজ্ঞানী চার্লস হোলাহান ১৮২৪ জন মানুষের উপর গবেষণাটি পরিচালনা করেছেন। সেখানে দেখা যায়, যারা কোনদিন মদ বা কোন ধরনের অ্যালকোহল গ্রহণ করেনি তাদের অকাল মৃত্যুহার ৬৯% ভাগ। আর যারা প্রচুর পরিমান অ্যালকোহল গ্রহণ করতো তাদের অকাল মৃত্যুহার ৬০% ভাগ। আর যারা নিয়মমাফিক অ্যালকোহল গ্রহণ করতো তাদের অকাল মৃত্যুহার সবচেয়ে কম অর্থাৎ মাত্র ৪১% ভাগ। শুধু তাই নয়, এভাবে যারা নিয়মমাফিক অ্যালকোহল গ্রহণ করে তাদের ক্যান্সারসহ অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কম।

গবেষণায় এমন ফলাফল আসার কারণ হিসেবে গবেষক ধারণা করছেন মদ বা অ্যালকোহল সামাজিক সম্পর্ক তৈরিতে সহায়তা করে। একসাথে মদ পান করলে একে অপরের সাথে ভালো সম্পর্ক তৈরি হয়। মদ খেলে অনেক সময় মন ফূর্তি থাকে তাই অ্যালকোহল গ্রহণকারীরা হার্টের রোগ থেকেও মুক্ত থাকে।

অন্যদিকে যারা অ্যালকোহল গ্রহণ করে না তাদের মধ্যে হতাশায় ভোগার পরিমান বেশি। আর এ হতাশা তাদের অকাল মৃত্যুহারেও প্রভাব ফেলে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন