দুর্বল ম্যানেজারের ১০ কাজ, যা কর্মক্ষেত্রে আপনার সমস্যা করতে পারে

  08-12-2016 02:19PM

পিএনএস ডেস্ক: কর্মক্ষেত্রে কোনো কোনো বস থাকে, যারা অধীনস্থদের সামনে এগোতে দেয় না। এ ধরনের বস কর্মঠ কর্মীদের উন্নতির চেয়ে অবনতিতেই আগ্রহী থাকে।

এক্ষেত্রে তার ভয় বা শঙ্কা কাজ করে যে, কর্মঠ কর্মী তার অবস্থান দখল করতে পারে। এ লেখায় তুলে ধরা হলো তেমন ১০ লক্ষণ, যা প্রকাশ করবে এমন ধরনের দুর্বল ১০ বসের তথ্য। এ ধরনের বস যদি আপনার সামনে চলে আসে তাহলে অধিকাংশ ক্ষেত্রেই চাকরি ত্যাগ করে ভালো কোনো স্থান খুঁজে নেওয়া উচিত। এক্ষেত্রে মনে রাখতে হবে, নতুন চাকরিতে আপনার নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।

১. আপনি যদি মনে করেন আপনার উচ্চপর্যায়ের বস আপনাকে পছন্দ করেন না বা আপনার স্টাইল পছন্দ করেন না তাহলে তারা আপনার সমালোচনা করতে পিছপা হবেন না। সহজেই তিনি আপনাকে কোনো ভুল কাজের জন্য দায়ী করতে পারেন।

২. আপনার ক্রমবর্ধমান জনপ্রিয়তায় যদি তিনি হুমকির মুখে পড়েন তাহলে আপনাকে লো-প্রোফাইল প্রজেক্টে দেওয়া হতে পারে। এতে আপনার চাকরি করা কঠিন হয়ে পড়তে পারে।

৩. তিনি যদি মনে করে এ চাকরির জন্য আপনার যোগ্যতা অতিরিক্ত তাহলে তিনি নানা প্রতিবন্ধকতা তৈরি করে আপনার প্রজেক্ট সম্পন্ন করা কঠিন করে তুলতে পারে।

৪. তিনি যদি মনে করে আপনি তাদের পর্যাপ্ত সম্মান করেন না তাহলে তিনি তার ক্ষমতা ব্যবহার করে আপনার সম্মানী ও নানা সুযোগ-সুবিধা বন্ধ করতে পারেন।

৫. আপনি যদি আপনার সহকর্মীদের মাঝে খুবই কর্মঠ হন তাহলে সহকর্মীদের তিনি বলবেন যে, তারা সবাই আলসে। যদিও আপনার কাজকে তিনি মূল্যায়ন করবেন না।

৬. তিনি যদি মনে করেন উর্দ্ধতন কর্তৃপক্ষ তার বদলে আপনার মতামত চাইবে তাহলে তিনি আপনার কাজের সাফল্য চুরি করতে পারেন এবং সাফল্যের মালিকানা দাবি করতে পারেন।

৭. আপনার ক্রমবর্ধমান সাফল্যের কারণে ভীত হয়ে উঠতে পারেন বস। এতে সামান্য দোষ-ত্রুটির জন্য আপনার কঠোর সমালোচনা করতে পারেন।

৮. আপনার যদি কর্মক্ষেত্রের বাইরে পর্যাপ্ত শক্তিশালী নেটওয়ার্ক থাকে তাহলে এ বিষয়টি নিয়ে সমালোচনা হতে পারে। আপনার বস বলতে পারেন যে, অফিসে কাজের চেয়ে বাইরের কাজেই আপনার আগ্রহ বেশি।

৯. বসের বিশ্ব সম্পর্কে দৃষ্টিভঙ্গি যদি সীমিত হয় তাহলে তারা সহজেই কারো কাজের যথাযথ মূল্যায়ন না করে তাকে ছুঁড়ে ফেলতে পারে।

১০. আপনার যদি নিজস্ব মতামত থাকে তাহলে তা কোনো কোনো বসের অপছন্দ হতে পারে। এক্ষেত্রে তিনি আপনাকে চাকরি থেকেও বাদ দিতে পারেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন