গর্ভবতীকে কাঁধে নিয়ে হাঁটল পুলিশ

  17-01-2017 03:05PM

পিএনএস ডেস্ক: প্রবল ঠাণ্ডায় হিমাঙ্কের নিচে সিমলা। সেখানকার বাস্তবটা কিন্তু সাদা বরফে মোড়া ছবির মতো সুন্দর নয়। পর্যটকদের রোমাঞ্চ বাড়ালেও এই পরিস্থিতিতে অনেক সময়েই অসহায় হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। তেমনই এক প্রতিকূলতার মধ্যে নজির তৈরি করলেন ছয় পুলিশকর্মী। প্রবল শৈত্যপ্রবাহের মধ্যেই প্রাণ বাঁচালেন মা ও সন্তানের।

প্রবল তুষারপাতের জেরে হিমাচল প্রদেশের রাজধানী সিমলা প্রায় পুরোপুরি স্তব্ধ হয়ে পড়েছে। বরফের চাদরে ঢাকা রাস্তা-ঘাট। তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। বহু জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এক কথায় জনজীবন একেবারে বিপর্যস্ত।

এই পরিস্থিতির মধ্যে গত ৯ জানুয়ারি, সন্ধ্যা কামিনী নামে এক স্থানীয় মহিলার প্রসব যন্ত্রণা ওঠে। মহিলা ভোঁট গ্রামের বাসিন্দা। তার পক্ষে কোনোমতেই হাসপাতালে পৌঁছনো সম্ভব ছিল না।

কারণ, প্রবল তুষারপাতে সব রাস্তা বন্ধ ছিল। এমনকী, অ্যাম্বুলেন্সের জন্য ফোন করা হলে, জানিয়ে দেওয়া হয় বরফের মধ্যে পরিষেবা দিতে ব্যর্থ তারা। ওই পরিস্থিতিতে দাঁড়িয়ে সব আশা কার্যত ছেড়ে দিয়েছিলেন ওই মহিলা ও তার মা। কি করবেন কিছুই ভেবে পাচ্ছিলেন না।

সেই সময়ে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেন কয়েক পুলিশকর্মী। অন্তঃসত্ত্বা ওই মহিলাকে চৌকিতে তুলে, তার গায়ে কম্বল চাপা দিয়ে কাঁধে তুলে হাসপাতালের উদ্দেশে রওনা দেন। প্রায় তিনঘণ্টা ধরে এইভাবে বরফ ও প্রবল ঠাণ্ডাকে উপেক্ষা করে ১০ কিলোমিটার হেঁটে যান তারা। রাত সাড়ে ৯টায় পৌঁছান হাসপাতালে। ওইদিন রাতেই এক ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন