মশার যন্ত্রণা থেকে বাঁচতে

  19-01-2017 11:33PM

পিএনএস ডেস্ক: যতই অসহ্য হোক, মশার যন্ত্রণা আমাদের সহ্য করতেই হয়। যতদিন মানুষ আছে, মশাও ততদিন! মশা শুধু একটি বিরক্তিকর প্রাণিই নয়, এটি নানা রোগ-জীবাণু ছড়িয়ে দেয়। ম্যালেরিয়া, ফাইলেরিয়া জ্বর হয় মশার কারণেই। তাছাড়া এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়। ভয়ংকর এসব রোগে ভোগার চেয়ে সতর্কতা অবলম্বন করা ভালো। মশার কামড় থেকে রেহাই পেতে রয়েছে মশারি, মশা মারার ব্যাট, কয়েল।

বেশির ভাগ কয়েলেই এখন আর মশা কাবু হয় না। কয়েলের ধোঁয়ায় আবার অনেকেরই শ্বাসকষ্ট হয়। দম বন্ধ হয়ে আসে। তাদের ভরসা কিন্তু মশারি আর মশা মারার ব্যাট। সবসময় তো আর মশারি টানিয়ে রাখা যায় না, এ ক্ষেত্রে মশা মারার ব্যাটগুলো বেশি কার্যকর।

রিচার্জেবল এসব ব্যাট দুই থেকে তিন ঘণ্টা ব্যাকআপ দিয়ে থাকে। মশা মারার এ ব্যাট দিয়ে মশাকে মারতে পারেন অনায়াসেই। এসব ব্যাটে আবার এল-ই-ডি লাইটও থাকে। অন্ধকারে যা আপনার উপকারে আসবে।

ঘুমানোর সময় মশার হাত থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন মশারি। মশারি বিভিন্ন সাইজ ও কোয়ালিটির হয়ে থাকে। নেটের মশারিতে বাতাস ঢুকতে সমস্যা হয়। বাতাস চলাচল করতে পারে না। বাজারে পাওয়া যায় বিশেষ এক ধরনের মশারি। ম্যাজিক মশারি। ম্যাজিক মশারিতে বাতাস চলাচল করতে পারে অনায়াসেই।

দরদাম
মশারি বিভিন্ন সাইজ ও মানের হয়ে থাকে। সাইজ ও মানভেদে এদের দাম নির্ভর করে থাকে। ডাবল সাইজের মশারি ৩২০ থেকে ৬৫০ টাকা। সেমি ডাবল ২৮০ থেকে ৫৫০ টাকা। সিঙ্গেল সাইজের মশারি ২০০ থেকে ৪৫০ টাকার মধ্যে পাওয়া যায়। ম্যাজিক মশারি ৪৫০ টাকা থেকে ৮০০ টাকার মধ্যে পাওয়া যায়। ছোট বাচ্চাদের মশারির দাম ২৫০ থেকে ৭০০ টাকা, ফেমের কুশনের দাম ৬০ থেকে ১৫০ টাকা। ফাইবারের কুশন ১৩০ থেকে ৪০০ টাকা। মশা মারার ব্যাট বিভিন্ন কোয়ালিটির হয়ে থাকে। মশা মারার ব্যাট একদাম ২২০ থেকে ৫০০ টাকা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন