ইন্টারভিউ বোর্ডে যে শব্দগুলো না…

  22-01-2017 11:57PM

পিএনএস ডেস্ক: মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে এই ইন্টারভিউয়ের সময়। এটি সেই সময় যখন আপনি শিক্ষা জীবনের সকল পরীক্ষায় সফল ভাবে পাশ করে নতুনভাবে নিজেকে পরিচিত করতে যাচ্ছেন। জীবনের এই পর্যায়টি আপনার জন্য খুব গুরুত্বের। তাই যাই করবেন ভেবে চিন্তে করুন। সময়ের সাথে সাথে মানুষ এবং তাদের কাজের মাঝে পার্থক্য এলেও নিজেকে উপস্থাপনের প্রক্রিয়া একই রকম থাকে। তাই জীবনের এই বড় পর্যায়ে এসে কেউ চায় না ব্যর্থতার মুখ দেখতে। তাই ইন্টারভিউ বোর্ডে কিভাবে নিজেকে উপস্থাপন করবেন তা নিজে নিজে ভেবে নিন।

হুম
ইন্টারভিউ বোর্ডে হু শব্দটি কথার উত্তরে ব্যবহার করবেন না। সম্পূর্ণ ভাবে হ্যাঁ বলুন এবং আপনি যে উত্তরটি দিতে চাইছেন তা বলুন। এছাড়া কথার মাঝে মাঝে হু, হুম, কিংবা কথা বলতে আটকে যাবেন না। এটি আপনার আত্মবিশ্বাস কম তার প্রমাণ দেয়। তাই কথা বলার সময় এই শব্দগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

চুপ থাকা
বিভিন্ন ধরনের জিনিস নিয়ে কথা বলতে গেলে বুঝে শুনে কথা বলুন। ধরনের ব্যপার নিয়ে কথা বলার সময় কোনো প্রশ্নে আঁটকে গেলে চুপ করে থাকবেন না। সঠিক উত্তর জানা না থাকলে সোজাসুজি বলে দিন আপনি জানেন না। আপনার এই উত্তর সম্পর্কে জানা নেই। দেখবেন এতে আপনার ইম্প্রেশন সামনে যারা উপস্থিত তাদের কাছে যেমন বৃদ্ধি পাবে তেমনি আপনি আত্মবিশ্বাসীও হবেন।

ঘৃণা
আপনি আপনার জায়গা থেকে কোনো কিছু পছন্দ নাই করতে পারেন। তবে তা ইন্টারভিউ বোর্ডে বলতে যাবেন না। নিজের পছন্দ কিংবা অপছন্দ সবকিছুকে পাশে রেখে ইন্টারভিউ বোর্ডে যারা আছে তাদের দিকে মনোযোগ দিন। এতে আপনি আশেপাশের কাজ কতটা সামলে নিয়ে এবং সবকিছুর সাথে কতটা মানিয়ে চলতে পারেন তা বোঝা যায়।

অপ্রাসঙ্গিক কথা
ইন্টারভিউ বোর্ডে যতটা সম্ভব অপ্রাসঙ্গিক কথা এড়িয়ে চলুন। ঠিক ততটাই বলুন যতটা আপনার কাছে জানতে চাওয়া হয়েছে। নিজের অবস্থান থেকে উপস্থিত বুদ্ধি খাঁটিয়ে আপনার উত্তরটি বের করে নিয়ে আসুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন