জিন্সের প্যান্টে ছোট পকেট কেন থাকে?

  19-02-2017 03:23PM

পিএনএস ডেস্ক: সচরাচর জিন্সের প্যান্টের সামনে দুটি পকেট থাকে। এর মধ্যে আবার অন্তত একটি পকেটের ওপর আরেকটি ছোট্ট পকেট থাকে। আমরা একেকজন নিজেদের অভ্যাস আর কাজ অনুযায়ী বিভিন্নভাবে পকেটটি ব্যবহার করে থাকি। কখনো কি মনে এই প্রশ্ন জেগেছে, এই পকেটটি আসলে কী জন্য রাখা হয় জিন্সের প্যান্টে? নেহাতই ডিজাইনের দরকারে, নাকি আসলে বিশেষ কোনো কারণ ছিল?

জিন্সের প্যান্টের প্রচলনের শুরু থেকেই এই ছোট, বাড়তি পকেটটি জুড়ে দেওয়া হয়েছে। সেই প্রচলন রয়েছে এখনো। যাঁরা গিটার বাজান—তাঁদের জন্য গিটারের পিক, অনেকে পেনড্রাইভ, অনেকে খুচরা পয়সা, অনেকে মেমোরি কার্ড রেখে দেন এই ছোট্ট পকেটে। অনেকে হয়তো কিছু রাখেনই না! তবে স্কুপহুপের তথ্য জানাচ্ছে, আসলেই একটি বিশেষ দরকারে জিন্সের প্যান্টের সামনে এই ছোট্ট পকেটটি রাখা হয়েছিল।

১৮০০ শতকের কথা। পশ্চিমা অঞ্চলে তখন রোদে পোড়া তামাটে চেহারার কাউবয়রা মাঠে কঠিন পরিশ্রম করেন। সাহেবী কেতার লোকজনের মতো প্যান্ট না পরে তাদের পছন্দের জামা ছিল জিন্সের প্যান্ট। সে সময় ঘড়ি হাতে নয়, বরং পকেটে রাখার রীতি ছিল। কাউবয়দের পছন্দের জিন্সের সঙ্গে তাই যুক্ত হয় সামনে একটি ছোট পকেট, যাতে তারা সহজেই ঘড়িটি রাখতে পারত। সস্তা হাতঘড়ি জনপ্রিয় হওয়ার পর অবশ্য ওই ছোট পকেটের ব্যবহার আর আগের মতো নেই।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন