ফুটন্ত পানিতে লাখ লাখ হাঁস-মুরগির ছানা হত্যা!

  27-02-2017 12:08PM

পিএনএস ডেস্ক: বয়স মাত্র ১ থেকে ২ দিন; ভালভাবে আলো বাতাসও পায়নি পৃথিবীর। এর মধ্যেই নির্মমভাবে বিদায় নিতে হচ্ছে তাদের। কারণ তাদের কোনো চাহিদা নেই। তার নারী বন্ধুকে আলাদাভাবে বিক্রি করা হচ্ছে। এবং গরম পানিতে চুবিয়ে হত্যা করা হচ্ছে তাদের। চিত্রটি চীনের হুনান প্রদেশের শিধু নামক শহরের একটি হ্যাচারির। সেখানে প্রতিদিন লাখ লাখ হাঁস-মুরগির পুরুষ বাচ্চাগুলোকে নির্দয়ভাবে হত্যা করা হয়। তাদের কেউ কেনে না, কারণ তারা ডিম দিতে পারবে না।

লি জেন নামক এক সাংবাদিক সম্প্রতি নিজের এলাকার এই ভয়াবহ চিত্রের কথা গণমাধ্যমে প্রকাশ করেছেন। তিনি জানান, ১ থেকে ২ দিন বয়সী পুরুষ বাচ্চাগুলোকে নির্দয়ভাবে গরম পানিতে চুবিয়ে হত্যা করছে হ্যাচারিগুলো।

তিনি সেই হ্যাচারির কিছু ছবি প্রকাশ করেন। ছবিগুলোতে দেখা যায়, নারী ও পুরুষ বাচ্চাগুলোকে দুই ভাবে ভাগ করা হচ্ছে। তারপর নারী বাচ্চাগুলোকে বিক্রি করার জন্য এক রুমে রাখা হচ্ছে আর পুরুষগুলোকে এক রুমে নিয়ে জালের বস্তায় ভরে ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চুবিয়ে হত্যা করা হচ্ছে।

আর মৃত্যু নিশ্চিত হওয়ার পর স্পিনিং মেশিনে দিয়ে গায়ের লোম পরিস্কার করে সাপের খাবার হিসেবে বিক্রি করা হচ্ছে। আবার কোনো কোনো বারবিকিউ দোকানদার সেগুলো কেনার আগ্রহ দেখাচ্ছে।

পিটার জে লি নামের হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের এক সদস্য আক্ষেপ করে বলেন, ‘এটা খুবই নির্দয় ঘটনা। ছানাগুলোকে অন্যভাবে ব্যবহার করার উপায় বের করতে হবে।’

তিনি আরো জানান, এটা শুধু চীনেই নয়, বিশ্বের সব দেশেই এমন নির্দয়ভাবে পুরুষ বাচ্চাদের হত্যা করা হয়। কারণ তারা তো ডিম দেবে না। আর ডিম না দিলে তাদের কেউ মাংসের জন্য কিনতেও চায় না।

মানুষকে এই নির্দয়তার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে লি জেন বলেন, ‘আমাদের চোখ বন্ধ করে বসে থাকলে চলবে না। এভাবে তারা বাচ্চাগুলোকে হত্যা না করে কম করে ফোটালেই তো পাড়ে। আর কম করে ফোটালে সেগুলো মাংসের জন্যও বিক্রি করা সম্ভব। কিন্তু তারা তা না করে শুধু বেশি লাভের আসায় অসংখ্য বাচ্চা ফুটিয়ে পুরুষ বাচ্চাগুলোকে হত্যা করছে।’

তিনি সেখানকার এক হ্যাচারির কর্মকর্তার সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। তিনিও জানিয়েছেন, সত্যি বাচ্চাগুলোর প্রতি অমানবিক আচরণ করা হচ্ছে। এটা খুবই নির্দয়। হ্যাচারিগুলোকে অবশ্যই নতুন সমাধান বের করতে হবে যেগুলো মানুষের দ্বারা পরিচালিত হবে। মেশিন দিয়ে এভাবে হত্যা করা নিয়ম থাকবে না সেখানে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন