অস্কারের মূল্য কত?

  27-02-2017 03:28PM

পিএনএস ডেস্ক: অস্কার পুরষ্কার হল চলচ্চিত্রে যুক্তরাষ্ট্রভিত্তিক বাৎসরিক একটি পুরষ্কার, যা বিশ্বব্যাপী এই শিল্পের বিভিন্ন ক্যাটাগরিতে সেরা অবদানের জন্য দেওয়া হয়ে থাকে। যেদিন এ পুরষ্কার দেওয়া হয়, সারা বিশ্বের চোখ থাকে পুরষ্কার বিতরণীর মঞ্চে। বিজয়ীদের সাথে উল্লাসে ফেটে পড়েন ভক্ত-দর্শকরাও। বরাবরের মতো এবছরও ঘোষিত হলো অস্কার পুরষ্কার বিজয়ীদের নাম। তাদের হাতে তুলে দেওয়া হলো পরিচিত সেই মূর্তি, যা হাতে পেলে মনে হয় বিশ্বটাই জয় করা হল।

সিনেমা জগতের সর্বোচ্চ সম্মান অস্কার। সোমবার প্রদান করা হয় ২০১৭ সালের সেই অস্কার পুরস্কার।

তবে যে অস্কার নিয়ে এত মাতামাতি জানেন কী তার বাজার মূল্য কত? শুনলে আশ্চর্য হবেন, মাত্র ১০ ডলার মূল্য অস্কার মূর্তিটির। যদিও মূর্তিটি বানাতে খরচ হয় প্রায় ৪০০ ডলার, একটি আইন অনুযায়ী সেটার দাম ১০ ডলারের বেশি রাখা যাবে না।

কোনো অস্কার নিলাম করতে হলে আগে তা ‘অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স অ্যান্ড সাইন্সেস’ এর কাছে মাত্র ১০ ডলার দামে বিক্রির আবেদন জানাতে হবে। তারপর তা নিলাম করা যাবে।

সর্বপ্রথম অস্কার পুরষ্কার দেওয়া হয় ১৯২৯ সালে। হলিউডের রুজভেল্ট হোটেলে আয়োজন করা হয় এই আসরের। আর সর্বপ্রথম টেলিভিশনে এই পুরষ্কার বিতরণী দেখানো হয় ১৯৫৩ সালে। বর্তমানে এটি ২ শতাধিক দেশে সরাসরি সম্প্রচার করা হয়। টেলিভিশনে এমি অ্যাওয়ার্ড, থিয়েটারে টনি অ্যাওয়ার্ড, সঙ্গিতে গ্র্যামি অ্যাওয়ার্ড যেমন তার বিভাগের সেরা পুরষ্কার, অস্কারও চলচ্চিত্রে সর্বোচ্চ পুরষ্কার বলে বিবেচিত।

সাধারণত বছরের প্রথম চতুর্থাংশে এই পুরষ্কার দেওয়া হয়ে থাকে। আগের বছর নির্মিত ছবিগুলোকেই এই পুরষ্কারের জন্য মনোনীত করা হয়ে থাকে। সাধারণত পুরষ্কার প্রদানের বছরের জানুয়ারিতে যেসকল চলচ্চিত্র এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ তাদের কাজের জন্য পুরষ্কার পেতে পারেন, তাদের একটি তালিকা চূড়ান্ত করা হয়।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন