মিসরে ৩ হাজার বছরের পুরনো ফেরাউন মূর্তির সন্ধান

  12-03-2017 12:23PM

পিএনএস ডেস্ক: মিসরের রাজধানী কায়রোর মাত্তারিয়া জেলার একটি কর্দমাক্ত খাদ থেকে তিন হাজার বছরের প্রাচীন দুটি ফেরাউনি মূর্তির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দুটির মধ্যে একটি মূর্তি ৮ মিটার লম্বা। এটি বেলে পাথরের মতো পাথর দিয়ে তৈরি, যা খোদাই করা। মূর্তিগুলো ধবধবে সাদা রঙের পাথর দিয়ে তৈরি করা হয়েছে।

জার্মান ও মিসরীয় প্রত্নতত্ত্ববিদদের একটি যৌথ মিশন বৃহস্পতিবার মাটি খুঁড়ে মূর্তিদুটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, এগুলো ফেরাউনের ১৯তম রাজবংশের সময়কার। ১৯তম রাজা ১৩১৪ থেকে ১২০০ খ্রিস্টপূর্ব কায়রো শাসন করেছে।

গণমাধ্যমে বলা হয়, মিসরের অন্যতম প্রাচীন শহর। ফেরাউনের রাজধানী হেলিওপলিসের একটি এলাকায় এ পুরাতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। বৃহস্পতিবার সেখানকার ধ্বংসপ্রাপ্ত একটি অ্যাপার্টমেন্টের মধ্যকার পতিতজমিতে মূর্তিদুটি আবিষ্কার করা হয়।

মূর্তিটির খোদাই দেখে এটিকে শনাক্ত করা সম্ভব হয়নি যে, এটি কোন রাজবংশের সময়কার। তবে মূর্তিটি রাজা রামসেস ২ এর মন্দিরের প্রবেশপথে পাওয়া গেছে। যে গ্রেট রামসেস নামেও পরিচিত।

মূর্তিটিতে রামসেস ২ সময়কার নিদর্শন পাওয়া গেছে। আরেকটি মূর্তি চুনাপাথরের তৈরি। এটি খ্রিস্টপূর্ব রাজা সেতি ২ এর সময়কার।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন