বানর তাড়াতে বানর!

  16-03-2017 11:26AM

পিএনএস ডেস্ক: বানর থেকে রক্ষা পেতে এবার আরেক বানরবাহিনী নিয়োগ দেওয়া শুরু করেছে ভারতের দিল্লির ছত্রাপুরের এলাকাবাসী। অনেকদিন ধরে তারা বানরের উৎপাত সহ্য করছিলেন। কিন্তু তারপরও দুষ্ট বানর থেকে রক্ষা পাচ্ছিলেন না। তাই এবার তারা বানরের হাত থেকে রক্ষা পেতে আরেক বানরবাহিনী নিয়োগ দেওয়া শুরু করেছে।

জানা যায়, সে এলাকায় সাধারণ জাতের ছোট ছোট বানরের উৎপাতে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছিল। অনেকচেষ্টা করেও তার সমাধানের পথ পাচ্ছিলেন না। আর এ সুযোগে একটি গোষ্ঠী এক অভিনব উপায় বের করেন। তারা লাঙ্গার নামের এক জাতের বড় আকৃতির বানর পোষা শুরু করেছেন। এ বানরগুলো সাধারণ বানরগুলোর চেয়ে শক্তিশালী। তাই যে সব এলাকায় এ জাতের বানর থাকে, সে সব এলাকায় অন্য বানর আসতে পারে না।

শাহিদ খান নামের এক ব্যক্তি এ লাঙ্গার সার্ভিসের সঙ্গে জড়িত। তিনি নিজেও অনেক লাঙ্গার পোষেন। তারপর সেই লাঙ্গারগুলো বিভিন্নজনকে ভাড়া দেন। কাস্টামাররা এ বানর নিয়ে তাদের এলাকায় রাখে। তখন এখানকার ভাড়া করা লাঙ্গারগুলোকে দেখে সাধারণ বানরগুলো এলাকায় আসতে পারে না।

তবে বানরের উৎপাত রোধ করতে আবার বানর নিয়োগ দেওয়ার বিষয়টি ভালো চোখে দেখছেন না দেশটির পরিবেশবাদী সংগঠনগুলো। তারা এর বিরোধিতা করে আসছেন শুরু থেকেই। কারণ ১৯৯২ সালের পরিবেশ সংরক্ষণ আইনে বলা হয়েছে, কোনো পশুকে বিক্রি করা ও ভাড়া দেওয়াসহ অন্যান্য কমার্সিয়াল কাজে ব্যবহার করা যাবে না। তাই যারা এভাবে লাঙ্গারগুলোকে ভাড়া দিচ্ছেন বা ব্যবসার হাতিয়ার বানিয়েছেন তারা ঠিক করছেন না।

তবে শাহিদ খানের নামে এ লাঙ্গার ব্যবসায়ী জানান, তার লাঙ্গার ব্যবসা খুবই জমে উঠেছে। ফার্ম বা বাড়ির নিরাপত্তার জন্য অনেক মানুষ তাদের কাছে লাঙ্গার ভাড়া নিতে আসছেন। এ লাঙ্গার বাহিনীর ভাড়ার প্রতিমাসে সর্বনিম্ন ৮ হাজার থেকে শুরু করে ১৫ হাজার পর্যন্ত উঠে।

শাহিদ আরো বলেন, ‘আপনি শুধু জানাবেন যে আপনার এলাকায় বানর আছে। আর সঙ্গে সঙ্গে আমাদের লোকজন সেখানে যাবে এবং লাঙ্গার নিয়োগ করবে।’ অর্থাৎ তিনি তাদের সেবা নিয়ে খুবই আত্মবিশ্বাসী এবং আশাবাদী।

অভিনব স্রিহান নামের পশু অধিকার রক্ষাকর্মী জানান, তিনি দক্ষিণ দিল্লির ছুত্রাপুরে বাস করেন। তার এলাকায় আইনকে অবজ্ঞা করে প্রকাশ্যে লাঙ্গার জাতের বড় বানর ভাড়া হচ্ছে। নিরাপত্তার জন্য অনেকে এগুলো ভাড়াও নিচ্ছেন।

উল্লেখ্য, ভারতের ছুত্রাপুরে বানরের উৎপাত দিনদিন চরম আকার ধারণ করেছে। বাড়ি, দোকানপাট, সরকারি ভবন থেকে শুরু করে কেউ বানরের হাত থেকে রক্ষা পাচ্ছেন না। অনেক দোকানে মূল্যবান জিনিসপত্র চুরি করে নিয়ে যাচ্ছে এ বানরগুলো।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন