ইঁদুরের জন্য বিরিয়ানি!

  25-03-2017 06:10PM

পিএনএস : ‘কাচ্চি বিরিয়ানি’ নাম শুনলেই জিভে জল চলে আসে ভোজনরসিকদের। আর পুরান ঢাকার ঐতিহ্যবাহী লোভনীয় খাবার হাজি আর নান্না বিরিয়ানির কথা শুনলে তো কথাই নেই। স্টার আর ফখরুদ্দিনের বিরিয়ানিরও খ্যাতি আছে রাজধানীতে। বন্ধুবান্ধব মিলে খাওয়ার আড্ডায় কাচ্চি বিরিয়ানি এখনো অনেকের পছন্দের শীর্ষে।

কিন্তু সে কাচ্চি বিরিয়ানি যদি হয় ইঁদুরের! ঘাবড়াবেন না। ইঁদুর দিয়ে তৈরি কাচ্চি বিরিয়ানির কথা বলছি না। ইঁদুরের জন্য একটি খাবার কাচ্চি বিরিয়ানি। না, কাচ্চি বিরিয়ানি খাওয়ানো হয় না ইঁদুরকে। এটা ইঁদুর মারার একটি বিষ।

ইঁদুর, তেলাপোকা, ছারপোকা মারা ওষুধ বিক্রেতা মো. আসাদ শিকদার। ভ্যানগাড়িতে ইঁদুরের কাচ্চি বিরিয়ানি লেখা সাইনবোর্ড ঝুলিয়ে বিক্রি করছেন। ‘জায়গায় খায় জায়গায় মরে, সিরিয়ালে খায় লাইনে মরে’-এমন ছড়া কেটে কেটে হাত মাইকে বুলি দিচ্ছেন তিনি।

মিরপুর ৬ নম্বর সেকশনে রাস্তায় দেখা মিললো আসাদ শিকদারের। ভ্যানগাড়িতে এমন লেখা দেখেই কৌতূহল নিয়ে জানতে চাওয়ায় তিনি বললেন, আট বছর ধরে ভ্যানগাড়িতে ইঁদুর, তেলাপোকা, ছারপোকা, পিঁপড়া মারার বিষ বিক্রি করি। এক বছর হলো এমন নাম দিয়েছি।

কেন এমন নাম দিলেন জানতে চাইলে তিনি বলেন, আমার ইঁদুর মারার বিষ টোপটা ইঁদুরে খুব খায়। তাই এমন নাম দেয়া হয়েছে।

মিরপুর ১০ নম্বর সেকশন থেকে ১২, ১৩, ১৪ নম্বর সেকশন পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ইঁদুর মারার ওষুধ বিক্রি করেন তিনি। এটা দিয়েই চলে আসাদ শিকদারের সংসার। গোপালগঞ্জ থেকে দারিদ্র্য বোঝা মাথায় নিয়ে ১০ বছর আগে ঢাকায় আসেন। প্রথমে তেমন কোন কাজ না পেয়ে বেছে নেন এই ব্যবসা। কোনোরকম খেয়েপরে চলে যাচ্ছে তার দিন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন