শিশুর নাম ‘আল্লাহ’ রাখার দাবিতে মামলা

  28-03-2017 05:50PM

পিএনএস ডেস্ক: নিজেদের কন্যাশিশুর নাম ‘আল্লাহ’ রাখার দাবিতে দেশটির জনস্বাস্থ্য বিভাগের কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক দম্পতি। জর্জিয়া অঙ্গরাজ্যের এই দম্পতির ২২ মাস বয়সী শিশুর নামের সঙ্গে ‘আল্লাহ’ থাকায় শিশুটির জন্মনিবন্ধন করাতে রাজি হয়নি দেশটির জনস্বাস্থ্য বিভাগ।

বিবিসি ও ফক্স নিউজ এক খবরে জানিয়েছে, ওই শিশুর মা এলিজাবেথ হ্যান্ডি ও বাবা বিলাল ওয়াক বলেছেন, তাদের কন্যা জালিখা গ্রেসফুল লোরাইনা আল্লাহ সরকারিভাবে নামহীন হয়ে আছে এটা অগ্রহণযোগ্য। কিন্তু অঙ্গরাজ্যটির কর্মকর্তারা বলছেন, ওই শিশুটির পদবি হয় হ্যান্ডি, ওয়াক অথবা এ দুটির মিলিত কোনো কিছু হতে পারে, কিন্তু আল্লাহ নয়।

মুসলমানদের উপাস্য সর্বশক্তিমান সৃষ্টিকর্তার নাম আল্লাহ, এটি একটি আরবি শব্দ।

জর্জিয়ার দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) ওই পরিবারের পক্ষ হয়ে ফুলটন কাউন্টি উচ্চ আদালতে বিষয়টি নিয়ে একটি মামলা করেছে।

আটলান্টা জার্নাল-কন্সটিটিউশনকে ওই কন্যার পিতা জানিয়েছেন, তারা তাদের কন্যাকে আল্লাহ বলে ডাকেন কারণ এটি ‘মহান’। কিন্তু অঙ্গরাজ্য কর্তৃপক্ষ নামটি মেনে নিতে অস্বীকার করায় ওয়াক বলেন, এটি অত্যন্ত অন্যায্য এবং আমাদের অধিকারের লঙ্ঘন।

জনস্বাস্থ্য বিভাগের আইনজীবীরা জানিয়েছেন, জর্জিয়ার আইনানুযায়ী জন্মের প্রাথমিক রেকর্ড রাখার জন্য শিশুর পদবি বাবার অথবা মা’র পদবি অনুযায়ী হতে হবে।

ওই পরিবারটির কাছে পাঠানো এক চিঠিতে অঙ্গরাজ্যটির কর্মকর্তারা জানিয়েছেন, উচ্চ আদালতে পিটিশন দাখিলের মাধ্যমে জালিখার পদবি হয়তো পরিবর্তন করা যাবে, কিন্তু তার আগে তার জন্ম নিবন্ধন করাতে হবে।

মামলার বিবরণ অনুযায়ী, অবিবাহিত এই দম্পতির একটি অল্প বয়সী ছেলে আছে তার নাম মাস্টারফুল মোসিরাহ অ্যালি আল্লাহ।

এসিএলইউ বলেছে, পরিবারটির ইচ্ছায় সম্মতি না দিয়ে অঙ্গরাজ্যটি সরকারি হস্তক্ষেপের একটি অসাংবিধানিক নজির স্থাপন করেছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন