দূষিত ধোঁয়া থেকে জ্বালানি তৈরি!

  



পিএনএন ডেস্ক: নির্বিচারে চলছে গাছ কাটা। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে দূষণের পরিমাণ। প্রতিযোগিতার লড়াইয়ে মানুষ এখন একে অপরকে টেক্কা দিতে সবসময়ই প্রস্তুত থাকে। আর তাই বাড়ছে যানবাহনের সংখ্যাও। এর ফলে দিনকে দিন দূষণের পরিমাণ বেড়ে চলেছে। আর সেই কারণে বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে পৃথিবী। এখন একটাই প্রশ্ন। এই পরিস্থিতি থেকে কিভাবে মুক্তি পাওয়া সম্ভব?

পরিবেশকে দূষণের হাত থেকে বাঁচাতে হলে সাধারণ মানুষকেই এগিয়ে আসতে হবে। আর এক্ষেত্রে দুটি বিষয়ের উল্লেখ করেছে। এগুলি হল- ১. ক্ষতিকর গ্যাসের বৃদ্ধি যাতে না ঘটে। সেই বিষয়ে মানুষকে ওয়াকিবহল হতে হবে। ২. গাছের পরিমাণ আরও অনেক সংখ্যায় বাড়ানোর বিশেষ প্রয়োজন। পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষকেরা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। সম্প্রতি বেলজিয়ামে অ্যান্ট্যার্প এবং লিউভেন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি ডিভাইস তৈরি করেন। যেটি দূষিত বাতাস থেকে জ্বালানি তৈরির জন্য একটি নয়া ডিভাইস তৈরি করেছে। এই সম্পূর্ণ পদ্ধতিটিকে ‘Heterogeneous photocatalyst’ বলে। সূর্যালোকের সাহায্যে এই ডিভাইসটি দূষিত বাতাসকে জ্বালানিতে রূপান্তর করে। বাতাসের দূষিত উপাদানগুলিকে হাইড্রোজেন গ্যাসে রূপান্তরিত করে।

একটি বিশেষ গবেষক দল এই গবেষণা করে। জল থেকে হাইড্রোজেন নিষ্কাষণ করে একটি বিশেষ পদ্ধতিতে সেল তৈরি করা হয়েছে। এরপর হাইড্রোজেন থেকেই তৈরি হচ্ছে বিশেষ জ্বালানি। এই বিশেষ সেলগুলি থেকে শক্তি উৎপন্ন হয়। তাদের আবিষ্কৃত নয়া ডিভাইসটি সোলার প্যানেলের মতন কাজ করে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech