পৃথিবীর নায়াগ্রার থেকেও আকর্ষণীয় লাভাপ্রবাহ মঙ্গলে!

  03-07-2017 02:00AM

পিএনএস ডেস্ক:পৃথিবীর নায়াগ্রা জলপ্রপাতের মতোই মঙ্গল গ্রহেও সুবিশাল লাভাপ্রবাহ রয়েছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। তবে এই লাভা প্রবাহ নায়াগ্রা থেকেও সুন্দর ও আকর্ষণীয়।

বর্তমানে এখানে লাভা বয়ে যাওয়ার চিহ্নই যেন অতীতের ছবি সুস্পষ্টভাবে তুলে ধরে। নাসা এই লাভা প্রবাহের থ্রি-ডি ছবি ফ্রেমবন্দি করেছে।

২০০৫ সালে মঙ্গলে পাঠানো এমআরও ছবিগুলো পাঠায়। এই এমআরও বিগত বেশ কিছু সময় ধরেই মঙ্গলের ছবি পাঠাচ্ছে। নাসার পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলে পানির খোঁজে অনেক সময় ব্যয় করা হয়েছে। যদি পানির অস্তিত্ব পাওয়া যায় তাহলে এক নতুন দিগন্তের উন্মোচন হবে।

তবে মঙ্গল থেকে প্রাপ্ত ছবিগুলো থেকে জানা যায়, বর্তমান পরিস্থিতির থেকে একসময় অনেকটাই অন্যরকম ছিল মঙ্গলের পরিবেশ। এখানে লাভা বয়ে যাওয়ার বিষয়টিও যেন ধরা পড়েছে ছবিগুলোতে। কোনো এক গভীর গর্ত থেকেই যে এই লাভা নির্গত হয়েছিল তেমনটাই অনুমান করা হচ্ছে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গল থেকে প্রাপ্ত ছবি দেখে বোঝা যাচ্ছে, কোনো এক ছিদ্রের সাহায্যে সেই গর্ত থেকে লাভা বাইরে বেরিয়ে পড়ে। প্রাচীর বেয়ে লাভা পড়তে থাকায় সেখানে বয়ে যাওয়ার একটা চিহ্ন রেখে যায় ওই লাভাপ্রবাহ।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন